শিরোনাম

মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - রবি আজিয়াটার বিরুদ্ধে ১৫০০কোটি টাকার রাজস্ব ফাঁকির অভিযোগ | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - ইন্টারনেটের মাধ্যমে ক্ষমতায়নে একসাথে কাজ করবে গ্রামীণফোন ও ব্র্যাক | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - স্যামসাং মোবাইল নিয়ে এলো ‘স্যামসাং টুইন উইন’ অফার | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - পাঠাওয়ের নতুন সার্ভিস ‘পাঠাও ফুড’ এর উদ্বোধন | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - আড্ডা টিভির “হোক কলরব”- ডিজিটাল যুগের তরুণদের ওপেন মাইক শো | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - দেশজুড়ে এখন বন্ধুদের এক নম্বর নেটওয়ার্ক | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - প্লে স্টোর থেকে আরও ৬০টি অ্যাপ সরিয়েছে গুগল | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - হ্যাকিংয়ের কবলে ব্ল্যাকওয়ালেটের ওয়েবসাইট | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - শাওমি এমআই৬ পেল ওরিও আপডেট | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - বাণিজ্য মেলায় লিনেক্সে ১০%-২০% পর্যন্ত ছাড়! |
প্রথম পাতা / কর্পোরেট স্পেশাল / মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম
মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম

মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম

speedমোবাইল ইন্টারনেটের গতিতে গত চার মাসে বাংলাদেশের অবস্থানের তেমন কোনো পরিবর্তন হয়নি। কিন্তু কমেছে ডাউনলোড স্পিড। চলতি বছরের জুলাইয়ে বিশ্বে মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশ ছিল ১২০তম। চার মাস পরে একই জায়গায় অবস্থান করলেও এবার ডাউনলোড গতি কমে দাঁড়িয়েছে প্রতি সেকেন্ডে ৪ দশমিক ৯৭ মেগাবাইট। এর আগে এই গতি ছিল ৫ দশমিক ১৭ মেগাবাইট।

সেকেন্ডে ৬২ দশমিক ৬৬ মেগাবাইল ডাউনলোড গতি নিয়ে মোবাইল ইন্টারনেট গতিতে প্রথম স্থানে এবারও রয়েছে নরওয়ে। আর ব্রডব্যান্ডে প্রথম অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। সে দেশে গড় ডাউনলোড গতি প্রতি সেকেন্ডে ১৫৩ দশমিক ৮৫ মেগাবাইট।মোবাইল ইন্টারনেট গতিতে আক্ষরিক অর্থে কিছুটা পিছিয়ে গেলেও ব্রডব্যান্ড ইন্টারনেট গতিতে বেশ কয়েক ধাপ এগিয়ে বাংলাদেশের এখন অবস্থান ৮৫তম। যেখানে প্রতি সেকেন্ডে গড় ১৬ দশমিক ১৪ মেগাবাইট ডাউনলোড গতি নিয়ে গত চার মাসে ১৪৪তম অবস্থান থেকে এই অবস্থানে এসেছে।

গত জুলাইয়ের হিসাবে ব্রডব্যান্ড ইন্টারনেটের গড় ডাউনলোড গতি ছিল মাত্র ১ দশমিক ৩৪ মেগাবাইট।ব্রডব্যান্ড ইন্টারনেট গতি পরীক্ষা প্রতিষ্ঠান ‘ওকলা’ তাদের ডাটা পরীক্ষা থেকে এমনটাই জানিয়েছে। এসব ডাটা সর্বশেষ নেওয়া হয়েছে নভেম্বর মাসে।ইন্টারনেট গতি পরীক্ষার জনপ্রিয় অ্যাপ স্পিডটেস্ট ডটনেট তৈরির পেছনে রয়েছে ওকলা। এই অ্যাপের মাধ্যমে গ্রাহক যেকোনো সময় তার ইন্টারনেটের গতি পরীক্ষা করে দেখতে পারেন।

স্পিডটেস্ট ডটনেটে মোট ১২২টি দেশের মোবাইল ইন্টারনেট গতি তুলে ধরা হয়েছে। যেখানে বাংলাদেশের পরে রয়েছে লিবিয়া এবং ইরাক। তাদের ডাউনলোড গতি যথাক্রমে চার দশমিক ০৮ এবং তিন দশমিক ১২ মেগাবাইট। পাশের দেশ ভারতের অবস্থান ১০৯তম।এছাড়াও মোবাইল ইন্টারনেট গতিতে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে নেদারল্যান্ড ও আইসল্যান্ড। আর ব্রডব্যান্ডে আইসল্যান্ড ও হংকং যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে।

বিস্তারিত দেখতে চাইলে ভিজিট করতে পারেনঃ  https://www.speedtest.net/global-index 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top