শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / টেলিকম / মোবাইল সিম নিবন্ধনে ফিঙ্গার প্রিন্ট বন্ধে লিগ্যাল নোটিশ
মোবাইল সিম নিবন্ধনে ফিঙ্গার প্রিন্ট বন্ধে লিগ্যাল নোটিশ

মোবাইল সিম নিবন্ধনে ফিঙ্গার প্রিন্ট বন্ধে লিগ্যাল নোটিশ

মোবাইল ফোনের সিম আঙ্গুলের ছাপ বা বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন বন্ধে সংশ্লিষ্ট ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতি একটি লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন খায়রুল হাসান সরকার নামের এক ব্যক্তি।

বুধবার রাজধানীর সেগুনবাগিচার বাসিন্দা খায়রুল সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ুন কবির পল্লবের মাধ্যমে ওই নোটিশ সংশ্লিষ্ট দফতরে পাঠিয়েছেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), আইন সচিব, পুলিশের আইজিপি, ঢাকার পুলিশ কমিশনার, মোবাইল অপারেটর গ্রামীণফোন, রবি, এয়ারটেল, বাংলালিংক, টেলিটক ও সিটিসেল কর্তৃপক্ষকে উকিল নোটিশটি পাঠানো হয়েছে।

sim-regisখায়রুল আলামের আইনজীবী হুমায়ূন কবির গণমাধ্যমকে জানান, আগামী দুই দিনের মধ্যে নোটিশের লিখিত জবাব দিতে বলা হয়েছে। সেখানে এই সময়ের মধ্যেই বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বন্ধে গণমাধ্যমে এর পক্ষে সব ধরনের প্রচারণা বন্ধ করতে বলা হয়েছে।

এটি না করা হলে উচ্চ আদালতে রিট করা হবে বলেও জানিয়েছেন আইনজীবী হুমায়ূন কবির।

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনে নিজের তথ্য পাচারসহ নানান ধরনের ক্ষতির আশঙ্কা থেকেই যায়। তাই সরকারের অনুমোদন সাপেক্ষ হলেও সেই আশঙ্কা থেকেই এই নোটিশ পাঠানো হয়েছে বলে জানান আইনজীবী হুমায়ূন কবির।

তবে বিকেল চারটা পর্যন্ত এ ধরনের কোনো নোটিশ হাতে পাননি বলে জানিয়েছেন বিটিআরসি সচিব সরওয়ার আলম। তিনি টেকশহর ডটকমকে বলেন, যেকেউ এমন নোটিশ পাঠাতেই পারে। নোটিশ হাতে পেলে পরে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

গত বছরের ১৬ ডিসেম্বর থেকে দেশে আনুষ্ঠানিকভাবে আঙ্গুলের ছাপ বা বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল সিম নিবন্ধন শুরু করে অপারেটরগুলো। তখন থেকে আঙুলের ছাপ ছাড়া আর কোনো সিম কেনাও যাচ্ছে না।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top