শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ভারতে গুগলের মোবাইল পেমেন্ট অ্যাপ ‘তেজ’ উন্মুক্ত | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বাংলাদেশের ডিজিটাল রূপান্তরে নিজেদের সক্ষমতার প্রমাণ দিল এসএপি | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ২০১৭ টিভি লাইন-আপ উদ্বোধনের মাধ্যমে টিভি পিকচার ও ডিজাইনে নতুনত্ব নিয়ে এলো স্যামসাং | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ৩ দিন বন্ধ থাকবে প্রথম সাবমেরিন ক্যাবল |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / যে ৫ টি অভ্যাস ফ্রিলান্সারদের জন্য ক্ষতিকর
যে ৫ টি অভ্যাস ফ্রিলান্সারদের জন্য ক্ষতিকর

যে ৫ টি অভ্যাস ফ্রিলান্সারদের জন্য ক্ষতিকর

আজ আমার লেখার বিষয় বস্তু হল ১০ টি ক্ষতিকর অভ্যাস, যা ফ্রিলান্সার ভাই বোনদের জানা আবশ্যক। এই অভ্যাস গুলো না পরিহার করলে তাদের সমস্যা হতে পারে। অভ্যাস গুলো হল-

freelancer

০১. ক্যাফেইন আসক্তিঃ

আপনার কি সকালবেলা ঘুম থেকে উঠেই মনে হয়,”এক কাপ কফি খাওয়া উছিত”?তাহলে আপনি কফি তে আসক্ত। এর কারনে আপনার সময় মতো ঘুম নাও হতে পারে বা ঘুম কম হতে পারে।

সমাধানঃ আপনি যদি কাজ শুরু করার আগে ২/৩ মগ কফি খান, তবে মগের সাইজ টা একটু ছোট করুন।কারন, ক্যাফেইন যদি একবারে ছেড়ে দেন,তাহলে আপনার ব্রেইন আপনাকে সুস্থ ভাবে কাজ করতে দেবে না। তাই অল্প অল্প খান, ধিরে ধিরে আসক্তি থেকে মুক্তি পান।

০২. দেরী করে ঘুমানো/ দেরী করে ঘুম থেকে ওঠাঃ

ফ্রিলান্সারদের বলা হয় রাতের পাখি!!! কিছু মনে করবেন না। কারন,দেখা যায় যে আমেরিকান বায়ার কাজ এর জন্য ইন্তারভিউ নিবে।বায়ার তো ঠিক ওর অফিস টাইম মতই ইন্তারভিউ নিবে। কিন্তু তখন যে বাংলাদেশে রাত!!! অথবা এমন ও হয় যে কাজ সাবমিট করার সময় চলে আসছে, কিন্তু কাজ এখনও বাকি। তাই রাত জেগে কাজ করা। এইভাবে একদিন দুই দিন করতে করতে টা অভ্যাসে পরিণত হয়।

সমাধানঃ বায়ারের সাথে মিটিং করুন, কিন্তু সময় মতো ঘুমান।মনে করুন,আপনার আজ রাত ২.৩০ এ বায়ায়ের সাথে মিটিং, আপনি ২.৩০ থেকে ৩.৩০ পর্যন্ত মিটিং করে ঘুমাবেন।কিন্তু পরের দিন সকাল ৬ টার বদলে ৯.৩০ এ উথবেন।হয়ে গেলো ৬ ঘণ্টার ঘুন!!!কিন্তু এটা অভ্যাসে পরিণত করবেন না।তাহলে ফলাফল শূন্য হবে। আবার আপনার ২০ ডিসেম্বর কাজ সাবমিট করার কথা, কিন্তু আপনি যদি মনে মনে ধরে রাখেন যে আপনাকে কাজটা ১৯ ডিসেম্বর সাবমিট করতে হবে,তাহলে কিন্তু আপনার কাজ শেষ না হলেও আপনি বাড়তি এক দিন সময় পাচ্ছেন কাজ শেষ করার জন্য।

০৩. ধুমপান করাঃ

ধূমপান করা সাস্থের জন্য ক্ষতিকর, এই কথা কে না জানে!!! কিন্তু তারপরও বাংলাদেশে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো জমিয়ে আয় করছে। ফ্রিলান্সারদের সমস্যা হল,তারা যতক্ষণ কাজ করবে,একটার পর একটা সিগারেট ধরাবে। Have a break!!!

সমাধানঃ আপনার কাজের স্থান কে স্মোক ফ্রি জন ঘোষণা করুন। ছাইদানি ফেলে দিন। এমন জায়গায় অফিস/বাসা করুন,যেখান থেকে আপনার জন্য সিগারেট কেনা দুস্কর। আপনার একান্ত ইচ্ছা শক্তিই পারে আপনাকে এটা থেকে মুক্তি দিতে।

০৪. হাতের কবজি বেথাঃ

হাতের কবজি বেথা হওয়া একটি সাধারণ ঘটনা কম্পিউটার ব্যাবহারকারিদের জন্য। একটানা মাউস দিয়ে কাজ করার ফলে এই সমস্যা হয়। বেথা কবজিতে না হয়ে আঙ্গুলেও হতে পারে।

সমাধানঃ প্রতি ঘণ্টা পর পর একটু বিশ্রাম নিন ও হাতের কিছু ছোট খাটো ব্যায়াম করুন।

০৫. চোখ জ্বালা পোড়া করাঃ

সারাক্ষণ মনিটর এর দিকে তাকিয়ে থাকতে থাকতে এই সমস্যা হতে পারে।

সমাধানঃ কিছুক্ষণের জন্য কম্পিউটার ছেড়ে উঠে যান। চশমা থাকলে খুলুন। এবার ঠাণ্ডা পানি দিয়ে চোখ ধুয়ে আবার কাজে বসে পড়ুন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top