শিরোনাম

বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - বেসরকারি বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং নিয়ে ড্যাফোডিল ইউনিভার্সিটির সংবাদ সম্মেলন | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - বাংলাদেশে ডেলইএমসি এক্সপেরিয়েন্স সেন্টার চালু | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - চীনে স্কাইপ বন্ধ করে দেওয়া হয়েছে | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - আসছে দুই সিমের আইফোন | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য অসাধারণ অ্যাপ ফেসবুক-এর | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - ইয়োন্ডার মিউজিক বাংলাদেশের এক নম্বর মিউজিক অ্যাপ | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - উদিয়মান ব্রান্ড হিসেবে লিনেক্স পেল ‘গ্লোবাল ব্রান্ড এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৭’ | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড ডিলার সেলিব্রেশন ২০১৭ | বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - এলো ডেলের নতুন ইন্সপাইরন এন৭৩৭০ ল্যাপটপ | বুধবার, নভেম্বর 22, 2017 - আবার স্মার্টফোনে ফিরছে ইন্টেল |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / রাজশাহীতে ডাটাসফ্ট এবং মাল্টিটেক সলিউশন-এর যৌথ যাত্রা শুরু
রাজশাহীতে ডাটাসফ্ট এবং মাল্টিটেক সলিউশন-এর যৌথ যাত্রা শুরু

রাজশাহীতে ডাটাসফ্ট এবং মাল্টিটেক সলিউশন-এর যৌথ যাত্রা শুরু

rajshahiডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে এবং ৪র্থ শিল্পবিপ্লবে অংশগ্রহণে নতুন সম্ভবনার দুয়ার উন্মোচন।দেশের প্রথম CMMI Level-5 অর্জনকারী, স্বনামধন্য আইটি এ্যাপ্লিকেশন প্রস্তুতকারী এবং সেবাদানকারী প্রতিষ্ঠান ডাটাসফ্ট সিস্টেম্স বাংলাদেশ লিমিটেড সম্প্রতি দেশের বিভাগীয় পর্যায়ে তাদের কার্যক্রম সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে।তারই ধারাবাহিকতায় ৭ অক্টোবর, ২০১৭ তারিখে রাজশাহীর মাল্টিটেক সলিউশন নামের একটি সম্ভাবনাময় আইটি প্রফেশনাল হাউজের সাথে যৌথ অংশীদারী চুক্তিতে আবব্ধহয়। মাল্টিটেক রাজশাহী বিভাগে ডাটাসফ্ট-এর কার্যক্রম পরিচালনা করবে। ডাটাসফ্ট এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক, জনাব মাহবুব জামান ও মাল্টিটেক-এর পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ আসাদুজ্জামান (রবি) চুক্তিতে স্বাক্ষর করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও প্রযুক্তি বিষয়ক মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনায়েদ আহমেদ পলক, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ফজলে হোসেন বাদশা, এমপি, বাংলাদেশ হাই-টেক পার্ক-এর ব্যবস্থাপনা পরিচালক জনাব হোসনে আরা বেগম এনডিসি, মোঃ হেলাল মাহমুদ শরীফ, জেলা প্রশাসক, রাজশাহী এবং অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।
শিক্ষা নগরী রাজশাহী ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ও চতুর্থ শিল্পবিপ্লবে বাংলাদেশের অবস্থান মজবুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। রাজশাহীতে তথ্য ও প্রযুক্তি খাতে কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে স্থানীয় আইটি প্রতিষ্ঠানগুলোকে নানাবিধ প্রশিক্ষণ ও আইটিইএস সুবিধা প্রদান করা হবে। যার ফলে এ খাতে সামগ্রিক উন্নয়ন ও জ্ঞানের প্রসার ঘটবে এবং কর্মস্থানের সুযোগ বৃদ্ধি পাবে।
ডাটাসফ্ট এর ব্যবস্থাপনা পরিচালক বলেন, বাংলাদেশের জনসংখ্যার একটি বড় অংশ ২৮ বছরের নিচে। এই যুব সমাজকে নতুন টেকনোলজিতে প্রশিক্ষিত করার মাধ্যমে বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবে গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করবে। ডাটাসফ্ট রাজশাহীর স্থানীয় কোম্পানীর সাথে প্রতিযোগীতা করতে নয় বরং নতুন নতুন টেকনোলজির সাথে পরিচয় করিয়ে দিতে এসেছে। মাল্টিটেক এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব আসাদুজ্জামান রবি বলেন, শিক্ষানগরী হিসাবে পরিচিত রাজশাহী নগরীকে তথ্য ও প্রযুক্তি নগরী হিসেবে আহ্বান জানান। তিনি বিশ্বাস করেন যে, বিজ্ঞানভিত্তিক শিল্প বিপ্লবকে ত্বরানিত করা। ডাটাসফ্ট এবং মাল্টিটেক এই প্রচেষ্ঠা করছে।
প্রধান অতিথি তথ্য ও প্রযুক্তি বিষয়ক মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনারেয়দ আহমেদ পলক, এমপি বলেন, সঠিক দিকনির্দেশনা দিলে রাজশাহীতে পড়তে আসা শিক্ষার্থীরা রাজশাহীকে সিল্কসিটি থেকে সিলিকন সিটিতে পরিনত করবে। তিনি আরো সংযোক্ত করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গঢ়ার লক্ষে রাজশাহীতে বঙ্গবন্ধু হাই-টেক পার্ক স্থাপনের সিদ্ধান্ত নিয়েছেন। ডাটাসফ্ট এবং মাল্টিটেক-এর অংশীদারী চুক্তির মাধ্যমে রাজশাহীতে নতুন সম্ভবনার দার উন্মোচিতহল।
ডাটাসফ্ট ও মাল্টিটেক-এর যৌথ প্রচেষ্টা অত্র অঞ্চলের ছাত্র, সদ্য পাশকৃত কম্পিউটার প্রকৌশলী ও আইটি পেশাজীবিদের সর্বাধুনিক প্রযুক্তির (Cutting edge technology) সাহায্যে নতুন নতুন উদ্ভাবনে অনুপ্রাণিত করবে। ডাটাসফ্ট ও মাল্টিটেক ইন্টারনেট অব থিংস , অগমেন্টেড রিয়েলিটি , ভার্চুয়ালরিয়েলিটি, ও অন্যান্য প্রফেশনাল আইটি ট্রেনিং প্রদান করবে যা ডিজিটাল বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়ক হবে।
প্রাথমিকভাবে মাল্টিটেক রাজশাহী বিভাগ, নাটোর, নওগাঁ ও চাপাইনবাবগঞ্জে কাজ করবে। পরবর্তীতে পর্যায়ক্রমে বগুড়া, পাবনা এবং রাজশাহী বিভাগের অন্যান্য অঞ্চল এই কার্যক্রমের অর্ন্তভুক্ত হবে।
আশা করা যায় এ উদ্যোগ তথ্য ও প্রযুক্তি খাতের কার্যক্রম বিকেন্দ্রীকরণের ক্ষেত্রে উল্লেখযোগ্য দৃষ্টান্ত স্থাপন করবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top