শিরোনাম

মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হচ্ছে বাংলাদেশ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ফোরজির কার্যক্রম শুরু হচ্ছে মার্চে | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ড্যাফোডিলে জিডিজি বাংলার বাংলা চ্যালেঞ্জ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - বাগেরহাটে আইসিটি ক্যারিয়ার ক্যাম্প | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ভালোবাসা দিবস উপলক্ষে হুয়াওয়ের ‘লাভ ইন ফোকাস’ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - অনলাইনে কেনাবেচায় প্রতারণা রোধে বিক্রয় ডটকমের পদক্ষেপ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - হোয়াটসঅ্যাপ ব্যবহারে গ্রামীণফোনের সাশ্রয়ী ডাটা প্যাক | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - ‘গ্রীন অফিস’ স্বীকৃতি পেল বাংলালিংক | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - পেইজা ব্যবহারকারীদের জন্য ২১% মূল্য ছাড় | মঙ্গলবার, ফেব্রুয়ারী 21, 2017 - মাইক্রোম্যাক্সের নতুন স্মার্টফোন কিউ৩৯৮ |
প্রথম পাতা / স্থানীয় খবর / রাবিতে নাসা স্পেস অ্যাপসের চূড়ান্ত বুটক্যাম্প
রাবিতে নাসা স্পেস অ্যাপসের চূড়ান্ত বুটক্যাম্প

রাবিতে নাসা স্পেস অ্যাপসের চূড়ান্ত বুটক্যাম্প

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা কর্তৃক আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ প্রোগ্রামিং প্রতিযোগিতা ‘নাসা স্পেস অ্যাপস’ চ্যালেঞ্জের রাজশাহীর চূড়ান্ত বুটক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ডিনস কমপ্লেক্সে ওই অঞ্চলের প্রতিযোগিদের নিয়ে চূড়ান্ত বুটক্যাম্প করেছে বাংলাদেশে হ্যাকাথনটির আয়োজক বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও এর সহযোগী বেসিস স্টুডেন্ট ফোরাম।

বুটক্যাম্পে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬ সম্পর্কে বিস্তারিত ধারণা দেন বেসিস পরিচালক এবং বেসিস স্টুডেন্টস ফোরাম ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের আহ্বায়ক আরিফুল হাসান অপু।

rabi

রাজশাহী অঞ্চলের চূড়ান্ত বুটক্যাম্পে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নিবন্ধিত ৪০টি দল অংশ নেয়। অনুষ্ঠানে কিভাবে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে, কিভাবে একটি উদ্ভাবনী প্রকল্প তৈরি করা যায়, বাস্তব প্রকল্প দেখানোসহ এই আয়োজনের বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়।

বুট ক্যাম্পে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রভাষক কাজী মাহমুদুল হাসান মুন্না, এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রভাষক সোহান রিদওয়ান, অ্যান্ড্রয়েড ডেভেলপার আজমল এইচ পলাশ ও গ্রাফিক্স ডিজাইনার নাহিদ হোসেন।

এবার বিশ্বের ২২০টিরও বেশি নগরীর মতো বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে বড় পরিসরে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ আগামী ২২ থেকে ২৪ এপ্রিল অনুষ্ঠিত হবে। যে কেউ এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগিতার আঞ্চলিক পর্যায়ের বিজয়ীরা চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। এই আয়োজন প্রত্যক্ষভাবে দেখতে নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতার কর্মকর্তারা বাংলাদেশে আসবেন।

এবারের প্রতিযোগিতার সহযোগিতায় রয়েছে বেসিস স্টুডেন্টস ফোরাম ও ক্লাউডক্যাম্প বাংলাদেশ। পৃষ্ঠপোষকতা করছে বাগডুম ডটকম, পিবাজার ডটকম ও পিপলএনটেক।

এছাড়া অ্যাকাডেমিক পার্টনার হিসেবে থাকছে রাজশাহী ইউনিভার্সিটি, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top