শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - ওয়ান প্লাসের নতুন পাওয়ার ব্যাংক | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্প্যাম মেসেজ ঠেকাতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প | বুধবার, জানুয়ারী 17, 2018 - ল্যাপটপের সঙ্গে রাউটার ফ্রি! | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘অপো এশিয়ায় সর্বাধিক বিক্রীত স্মার্টফোন’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - চীনে চালু হচ্ছে গুগলের এআই ল্যাব | বুধবার, জানুয়ারী 17, 2018 - বৈদ্যুতিক গাড়িতে ১১০০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ডের আগ্রহ প্রকাশ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / লজিটেক বাংলা কি-বোর্ড আনল কম্পিউটার সোর্স
লজিটেক বাংলা কি-বোর্ড আনল কম্পিউটার সোর্স

লজিটেক বাংলা কি-বোর্ড আনল কম্পিউটার সোর্স

source-logitechসুইচ ব্র্যান্ড লজিটেকের কি-বোর্ডে বাংলা ইন্টারফেইস যুক্ত করে বাজারে এনেছে কম্পিউটার সোর্স। লজিটেক কে-১২০ মডেলের কি-বোর্ডটিতে বাংলা বিজয় ইন্টারফেইস ব্যবহার করা হয়েছে।

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পণ্যটির মোড়ক উন্মোচন করেন কম্পিউটার সোর্স ব্যবস্থাপনা পরিচালক মাহফুজুল আরিফ, বিজয় বাংলা রূপকার মোস্তাফা জব্বার এবং লজিটেক ব্যবস্থাপনা পরিচালক (সার্ক ও ভারত) মনিদ্র জেইন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লজিটেক ভারত ও দক্ষিণ-পশ্চিম এশিয়া অঞ্চলের ক্লাস্টার ক্যাটাগরি বিভাগের প্রধান অশোক জানগ্রা, লজিটেক বাংলাদেশ ও ভুটান অঞ্চলের কান্ট্রি ম্যানেজার পার্থ ঘোষ, কম্পিউটার সোর্সের পরিচালক এ ইউ খান জুয়েল এবং আসিফ মাহমুদ।

এ ইউ খান জুয়েল বলেন, আমরা শুরু থেকেই প্রযুক্তি সেবা মানুষের দোর গোড়ায় নিয়ে যেতে চেষ্টা করেছি। আমাদের ঐকান্তিক প্রচেষ্টার ফলে আজ টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত মানুষের ঘরে ঘরে কম্পিউটার ও প্রযুক্তি সুবিধা পৌঁছে গেছে।

মনিন্দ্র জেইন বলেন, দুনিয়া জুড়ে বাংলা ভাষার রয়েছে একটি স্বাতন্ত্র্য ঐতিহ্য। এই বাংলা ভাষার ঐতিহাসিক অনন্যতার কারণেই প্রতিবছর ২১ ফেব্রুয়ারি বিশ্বজুড়ে পালিত হয় আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস। সেই ভাষাকে বৈশ্বিকভাবে ছড়িয়ে দিতে লজিটেক কি-বোর্ড ভূমিকা রাখবে।

মোস্তাফা জব্বার বলেন, লজিটেক কে-১২০ পূর্ণাঙ্গ একটি বাংলা কি-বোর্ড। এটি বিজয়ের তৃতীয় সংস্করণ। যেখানে ইউনিকোড বিধিসম্মত দুই স্তরের কিবোর্ডের মাধ্যমে সংযুক্ত রয়েছে প্রাচীন বাংলার লুপ্ত চিহ্ন ও লিপি। তাই জমির দলিলে থাকা কানা-কড়ির হিসাব যেমন সহজেই লেখা যাবে তেমনি কড়া, গণ্ডার হিসাব কিংবা পুঁথিগুলোকে ডিজিটাল মাধ্যমে সংরক্ষণ করা সম্ভব হবে।

এর আগে ২০০৩ সালে কম্পিউটার সোর্স নিজেদের ব্র্যান্ডে বিজয় কি-বোর্ড লে আউট প্রকাশ করে। এবার লজিটেকে এই বাংলা লে আউট প্রকাশ করলো প্রতিষ্ঠানটি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top