শিরোনাম

বুধবার, ডিসেম্বর 13, 2017 - জেমসক্লিপ এবং অ্যাডকম লিমিটেড-এর সমঝোতা চুক্তি স্বাক্ষর | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টানলেই ইলাস্টিকের মতো বাড়বে এই ব্যাটারি,দাবি গবেষকদের | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টাকার চিন্তায় ডুবে থাকা মানুষই ফেসবুকে বেশি অ্যাক্টিভ:গবেষণা | বুধবার, ডিসেম্বর 13, 2017 - হোয়াটস অ্যাপে নতুন ফিচার,গ্রুপ থেকেই ব্যক্তিগত মেসেজ | বুধবার, ডিসেম্বর 13, 2017 - পোক ফিচারটি ফিরিয়ে আনছে ফেসবুক | বুধবার, ডিসেম্বর 13, 2017 - গ্রামীণফোনের প্যানেল আলোচনায় ডিজিটাল চট্টগ্রামের রূপরেখা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - দেশের সবচেয়ে বড় গেমিং প্লাটফর্ম ‘মাইপ্লে’ চালু করলো রবি | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - রাজধানীতে টেকনোর আরও নতুন দুইটি ব্র্যান্ড শপের শুভ উদ্বোধন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বৃহস্পতিবার থেকে রাজধানীতে ল্যাপটপ মেলা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / শিক্ষার্থীদের জন্য ‘ক্রোমবুক ১১’ বানাচ্ছে ডেল
শিক্ষার্থীদের জন্য ‘ক্রোমবুক ১১’ বানাচ্ছে ডেল

শিক্ষার্থীদের জন্য ‘ক্রোমবুক ১১’ বানাচ্ছে ডেল

ক্লাউডনির্ভর অপারেটিং সিস্টেম হিসেবে গুগল’র ক্রোমবুক ইতোমধ্যেই নজর কেড়েছে সকলের। বাজারে অবশ্য সেভাবে প্রভাব বিস্তার এখনও করতে পারেনি ক্রোমবুকগুলো। তবে এসব ক্রোমবুক দামের দিক থেকে তুলনামূলকভাবে কম হওয়ায় দ্রুতই এর বাজার বাড়বে বলে ধারণা প্রযুক্তি বিশ্লেষকদের। ক্রোমবুক তৈরিতে নতুন নতুন পিসি নির্মাতাদের এগিয়ে আসাও তারই প্রমাণ দেয়।

ChromebookinClassroom-700x4

 

সম্প্রতি ক্রোমবুক তৈরিতে গুগল, এসার, এইচপি ও স্যামসাংয়ের পরে নাম লিখিয়েছে ডেল। তবে ডেল যে ক্রোমবুকগুলো তৈরি করবে, সেগুলো মূলতই শিক্ষার্থীদের জন্য বেশি উপযোগী হবে। এর আগে গুগল নিজেও শিক্ষার্থীদের লক্ষ করেই বিশেষ সংস্করণের ক্রোমবুক তৈরির উদ্যোগ নিয়েছে এবং স্বল্পমূল্যেই সেগুলো শিক্ষার্থীদের হাতে পৌঁছে দিয়েছে। শিক্ষাক্ষেত্রে ক্রমশই প্রযুক্তির ব্যবহার বাড়ছে এবং এই খাতে দ্রুতই ছাপা বইয়ের ব্যবহার কমতে শুরু করেছে উন্নত বিশ্বের অনেক দেশেই। এসব দেশে এখন শিক্ষা উপকরণের মূল স্থানে চলে এসেছে বিভিন্ন মডেলের ল্যাপটপ এবং ট্যাবলেট পিসি। ফলে শিক্ষার্থীদের জন্য তুলনামূলকভাবে স্বল্পমূল্যের ল্যাপটপের চাহিদাও বাড়ছে। এই চাহিদাকে মাথায় রেখেই নিজেদের ক্রোমবুক ডিজাইন করেছে ডেল, যার নাম দেওয়া হয়েছে ‘ক্রোমবুক ১১’।

প্রযুক্তি বাজারে বর্তমানে হাই-এন্ড সব ডিভাইসের জয়জয়কার হলেও শিক্ষার্থীদের জন্য ডিজাইন করা ল্যাপটপগুলো তুলনামূলকভাবে লো-কনফিগারেশনের হয়ে থাকে। সেই প্রবণতা অব্যাহত রেখেছে ডেলও। তাছাড়া লো-কনফিগারেশনেও ক্রোম অপারেটিং ভালো পারফরম্যান্স প্রদান করে থাকে। শিক্ষার্থীদের জন্য তাদের তৈরি নতুন ক্রোমবুকগুলোতে তাই থাকছে ইন্টেল সেলেরন ২৯৫৫ইউ প্রসেসর। এর সাথে এতে থাকছে সলিড স্টেট স্টোরেজ, ২ জিবি র্যাম এবং অন্যান্য সুবিধা। ১১.৬ ইঞ্চি ডিসপ্লে’র এই ক্রোমবুকগুলোতে শিক্ষার্থীদের জন্য থাকবে বিশেষ ধরনের কিছু সফটওয়্যার এবং অ্যাপ্লিকেশন। আর এর ব্যাটারি ব্যাকআপ হবে ১০ ঘণ্টা। শিক্ষার্থীদের লক্ষ করে তৈরি করা হচ্ছে বলে দামের দিক থেকেও হাতের নাগালেই থাকবে এই ক্রোমবুক। এখনও পর্যন্ত ডেল চূড়ান্ত মূল্য নির্ধারণ না করলেও এর দাম ৩০০ ডলারের নিচেই থাকবে বলে নিশ্চিত করেছে তারা।

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top