শিরোনাম

শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - গুগল এআরকোর উন্মোচন | শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - ছয় ক্যামেরার ফোরজি স্মার্টফোন নকিয়া ৮প্রো | শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - উদ্ভাবনের জন্য ‘ওপেন গ্রুপ প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড ২০১৮’ পেল বিসিসি | শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - শাওমির নতুন ফোন এমআই ম্যাক্স ৩ | শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - কুমিল্লায় আনুষ্ঠানিকভাবে ৪জি চালু করলো গ্রামীণফোন | শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - ট্রাভেল বুকিং এ যুক্ত হলেন সাকিব আল হাসান | শুক্রবার, ফেব্রুয়ারী 23, 2018 - অনলাইন পোর্টালের গুঞ্জনে ক্ষুব্ধ তাসকিন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - দর্শনার্থী নেই বেসিস সফটএক্সপোতে ! | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিসিএস নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - ২০১৭ সালে রবি’র লোকসান ২৮০ কোটি টাকা |
প্রথম পাতা / অর্থনীতি / সংস্কৃতিকর্মীদের আয় জানতে জরিপ হচ্ছেউদ্দেশ্য জাতীয় আয়ে অন্তর্ভুক্ত করা
সংস্কৃতিকর্মীদের আয় জানতে জরিপ হচ্ছেউদ্দেশ্য জাতীয় আয়ে অন্তর্ভুক্ত করা

সংস্কৃতিকর্মীদের আয় জানতে জরিপ হচ্ছেউদ্দেশ্য জাতীয় আয়ে অন্তর্ভুক্ত করা

জাতীয় আয় ও প্রবৃদ্ধির হার নির্ণয়ে সংস্কৃতিকর্মীদের আয় অন্তর্ভুক্ত করতে জরিপ করা হচ্ছে। দেশে সংস্কৃতিকর্মীদের আয়ের পরিমাণ জানতে এ জরিপ পরিচালনা করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

26-popy
সম্প্রতি সংস্কৃতিকর্মীরা নানা শাখায় কাজ করে জীবিকা নির্বাহের পাশাপাশি বড় অঙ্কের অর্থও উপার্জন করছেন। অথচ এ-সংক্রান্ত সঠিক কোনো তথ্য-উপাত্ত নেই। বিক্ষিপ্তভাবে নানা তথ্য পাওয়া গেলেও জাতীয় প্রবৃদ্ধির হিসাব তৈরির সময় তা গণনায় আনা সম্ভব হচ্ছে না। আর এ কারণে এই খাতে নিয়োজিত ব্যক্তিদের আয় জাতীয় আয় ও জাতীয় প্রবৃদ্ধির গণনায় কতটুকু প্রভাব ফেলে, তা জানতে জরিপ করা হচ্ছে।
বিবিএসের কর্মকর্তারা জানান, ‘সাংস্কৃতিক ও বিনোদনমূলক কর্মকাণ্ড বিষয়ক পাইলট স্টাডি’ শীর্ষক এ জরিপের ফলাফল পাওয়া গেলে তা জাতীয় আয় ও প্রবৃদ্ধির হার গণনায় ভূমিকা রাখবে। এটি জাতীয় প্রবৃদ্ধির কাভারেজও বৃদ্ধি করবে। আগামী সেপ্টেম্বর ও অক্টোবরে দেশজুড়ে এ জরিপের জন্য তথ্য সংগ্রহ করা হবে। ডিসেম্বরের মধ্যে প্রাথমিক ফলাফল পাওয়া যাবে। প্রাথমিকভাবে ছয়টি সিটি করপোরেশন এবং সব জেলা ও পৌরসভা এলাকায় এ জরিপ পরিচালনা করা হবে। এ জরিপ কার্যক্রমের জন্য দেশের সব জেলা থেকে বিভিন্ন মাধ্যমে সংস্কৃতিকর্মীদের তালিকা সংগ্রহ করা হয়েছে। এরই মধ্যে প্রশ্নপত্র তৈরির কাজ শেষ হয়েছে। আন্তর্জাতিক মান অনুসরণ করে বাংলাদেশ স্ট্যান্ডার্ড ইন্ডাস্ট্রিয়াল ক্লাসিফিকেশন (বিএসআইসি) অনুযায়ী এ জরিপের মান বজায় রাখা হবে।
জরিপের আওতাভুক্ত হচ্ছে নাট্যদল ও নাট্যশিল্পী, নাচের দল ও নৃত্যশিল্পী, সার্কাস দল ও শিল্পী, ব্যান্ডদল ও শিল্পী, লেখক, অভিনেতা, পরিচালক, নির্মাতা, বাদক, প্রশিক্ষক, উপস্থাপক, প্রযোজক, সেট নির্মাতা, চিত্রশিল্পী, আলোকসজ্জায় নিয়োজিত শিল্পী, ক্যামেরাম্যান, স্ব-নিয়োজিত লেখক, ফ্রিল্যান্স সাংবাদিক ও আলোকচিত্র সাংবাদিক, পাঠাগার, আরকাইভস, মিউজিয়াম, যেকোনো ধরনের ক্রীড়া কর্মকাণ্ডে নিয়োজিত প্রতিষ্ঠান, ক্রীড়াসংঘ বা খেলোয়াড়, জাদুঘর, বোটানিক্যাল ও জুয়োলজিক্যাল গার্ডেন, বিনোদন পার্ক, সমুদ্রসৈকত, ঐতিহাসিক স্থান ও নির্দশন, যেকোনো বিনোদনমূলক বিষয়বস্তুর প্রদর্শনী, দর্শনীয় বা শিক্ষণীয় স্থান, জাদুশিল্পী, যাত্রাদল ও শিল্পী, চারু ও কারুশিল্পী, সিনেমা হল, শরীরচর্চা কেন্দ্র এবং অন্যান্য বিনোদনমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত শিল্পী।
আদমশুমারির কাজ পুরোদমে শুরু করার আগে বিবিএসের নিজস্ব জনবল দিয়ে এ জরিপ পরিচালনা করা হবে বলে জানা গেছে। বিবিএসের কর্মকর্তারা জানান, জাতীয় আয়ের প্রবৃদ্ধি ও হার অর্থনৈতিক উন্নয়নের পরিমাপের অন্যতম মাপকাঠি। জাতীয় প্রবৃদ্ধি নিরূপণের জন্য বর্তমানে দেশের সামগ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ডকে ১৫টি খাতে বিভক্ত করে তা হিসাব করা হচ্ছে। এগুলোর মধ্যে সেবা খাতের আওতায় ‘কমিউনিটি, সোশ্যাল অ্যান্ড পারসোনাল সার্ভিস’ একটি গুরুত্বপূর্ণ খাত। জিডিপিতে এ খাতের অবদান ৭ শতাংশ। এই খাতের মধ্যে বেশ কয়েকটি উপখাত রয়েছে। এর মধ্যে সাংস্কৃতিক ও বিনোদনমূলক কর্মকাণ্ড অন্যতম। বাংলাদেশের সাংস্কৃতিক ও বিনোদনমূলক কর্মকাণ্ডের পরিধিও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ জরিপের মাধ্যমে জাতীয় উৎপাদনের পরিধি (কাভারেজ) বাড়বে জানিয়ে কর্মকর্তারা বলেন, নানাভাবে অর্থনীতিতে সাংস্কৃতিক ও বিনোদনমূলক উপখাত উল্লেখযোগ্য অবদান রাখার বিষয়টি দৃশ্যমান। অথচ সঠিক তথ্য না থাকায় এ উপখাত থেকে অর্জিত আয় সঠিকভাবে নিরূপণ করা যাচ্ছে না। এ জন্য জাতীয় আয় ও জিডিপিতে এর অবদান প্রতিফলিত হচ্ছে না। জিডিপিতে এ খাতের অবদান কতটুকু, তা নির্ণয় করতেই এ জরিপ পরিচালনা করা হচ্ছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top