শিরোনাম

বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - উইপ্রোর সঙ্গে চুক্তির কথা স্বীকার করল গ্রামীণফোন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - লেনোভোর নতুন আর্কষন – আইডিয়াপ্যাড ৩২০ | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - হজ্ব রোমিং প্যাকেজ চালু করল রবি | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - অনলাইন প্রশিক্ষণ সেবা চালু করলো ক্রিয়েটিভ-ই-স্কুল | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - ল্যাপটপের চার্জ বাড়ানোর উপায় সমূহ | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - যেসব তথ্য ফেইসবুকে গোপন রাখা উচিত | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - গুগলের মোবাইল সার্চ অ্যাপে পরিবর্তন | বুধবার, জুলাই 19, 2017 - আমারি ঢাকাতে ফ্রাইডে ব্রাঞ্চ | বুধবার, জুলাই 19, 2017 - ঢাকায় বিজনেস ইনোভেশন সামিট ও আইডিয়া চ্যালেঞ্জ | বুধবার, জুলাই 19, 2017 - আসুস নিয়ে এলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী গেমিং ল্যাপটপ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / সাইবার জগতে নিরাপদ থাকতে লোভ নিয়ন্ত্রণ ও যৌক্তিক আচরণ করতে হবে
সাইবার জগতে নিরাপদ থাকতে লোভ নিয়ন্ত্রণ ও যৌক্তিক আচরণ করতে হবে

সাইবার জগতে নিরাপদ থাকতে লোভ নিয়ন্ত্রণ ও যৌক্তিক আচরণ করতে হবে

syberগুজবে কান না দিয়ে যৌক্তিক আচরণ করলে এবং লোভ নিয়ন্ত্রণে রাখতে পারলে সাইবার জগতে প্রতারণার হাত থেকে অধিকাংশ ক্ষেত্রেই নিরাপদ থাকা সম্ভব বলে মনে করেন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম। ১ জুন বৃহস্পতিবার ধানমন্ডীর আইডিয়াল কলেজ মিলনায়তনে ‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস ফর ইউমেন এমপাওয়ারমেন্ট’ শীর্ষক এক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ইলেকট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রক (সিসিএ) এই কর্মশালার আয়োজন করে।
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব সুবীর কিশোর চৌধুরী। কন্ট্রোলার অফ সার্টিফায়িং অথোরিটিজ (সিসিএ)-এর নিয়ন্ত্রক আবুল মানসুর মোহাম্মদ র্সাফ উদ্দিনের সভাপতিত্ত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মামুনুর রশীদ, ঢাকা মেট্রোপলিন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্ট ন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম, র‌্যাবের পরিচালক উইং কমান্ডার ফরহাদ হোসেন মাহমুদ এবং বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এস এম জাকিন হোসাইন।
সাইবার অপরাধের শিকার হলে শিক্ষার্থীদের ‘হ্যালো সিটি’ অ্যাপলিকেশন ব্যবহারের পরামর্শ দিয়ে মনিরুল ইসলাম আরও বলেন, অনেক ক্ষেত্রে অভিযোগকারীরা মামলার মতো দীর্ঘ প্রক্রিয়ায় যেতে চায় না। সেক্ষেত্রে হ্যালো সিটি অ্যাপের সাহায্য নেওয়া যেতে পারে। অ্যাপের মাধ্যমে পাওয়া অভিযোগগুলো নিস্পত্ত্বিতে আমরা আন্তরিকতার সঙ্গে কাজ করি।
আয়োজক প্রতিষ্ঠান সূত্র জানায়, গত এপ্রিয়ে ৭টি বিভাগের ৪০টি স্কুল এবং কলেজের ১০ হাজার ছাত্রীকে সাইবার অপরাধ বিষয়ে সচেতন করতে এই কর্মশালা শুরু হয়। ১ জুন আইডিয়াল কলেজের কর্মশালার মধ্য দিয়ে যা শেষ হলো।
সমাপনীর আগে সাইবার অপরাধ বিষয়ে সচেতনতামূলক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালাটি পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি এবং আয়োজন সহযোগি ফোর ডি কমিউনিকেশন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল ইমরান। এতে আইডিয়াল কলেজ, ধানমন্ডি উচ্চ মাধ্যকি বিদ্যালয় এবং বি সি এস আই আর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের চার শতাধিক শিক্ষার্থী অংশ নেন।
কর্মশালায় অংশ নেওয়া ১০ হাজার ২২০ জন শিক্ষার্থীর মধ্যে পরিচালিত এক জরিপের তথ্য তুলে ধরে সমাপনী অনুষ্ঠানে আবদুল্লাহ আল ইমরান বলেন, অষ্টম থেকে দ্বাদশ শ্রেনী পর্যন্ত শিক্ষার্থীদের মধ্যে ৬৯ শতাংশ জানিয়েছে তারা ইন্টারনেট সেবা গ্রহণ করে। যারা জানিয়েছে ইন্টারনেট সেবা গ্রহণ করে তাদের মধ্যে সোশ্যাল মিডিয়া (ভাইবার, ইমো, ইউটিউব, ইন্সটাগ্রাম ইত্যাদি) ব্যবহার করে ৮৩ শতাংশ শিক্ষার্থী। ইন্টারনেট সেবা গ্রহণকারীদের মধ্যে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারী ৯৪ শতাংশ। কর্মশালায় অংশগ্রহণকারী ৯৩ শতাংশ শিক্ষার্থীই জানিয়েছেন আইসিটি আইন-২০০৬ সম্পর্কে তারা কিছুই জানেন না। ৪৪ শতাংশ শিক্ষার্থী দিনে ২ থেকে ৩ ঘন্টা ইন্টারনেট ব্যবহার করেন এবং ৩৯ শতাংশ শিক্ষার্থী অভিভাবকদের থেকে লুকিয়েই তা ব্যবহার করেন বলে স্বীকার করেছেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top