শিরোনাম

মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - দেশের সবচেয়ে বড় গেমিং প্লাটফর্ম ‘মাইপ্লে’ চালু করলো রবি | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - রাজধানীতে টেকনোর আরও নতুন দুইটি ব্র্যান্ড শপের শুভ উদ্বোধন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বৃহস্পতিবার থেকে রাজধানীতে ল্যাপটপ মেলা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - জরুরি সেবা ৯৯৯ এর উদ্বোধন করলেন জয় | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - নতুন অ্যাপ ‘ফাইলস গো’ চালু করেছে গুগল | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বাজারে এলো শাওমির নতুন দুই ফোন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বিশ্ব বিখ্যাত পাঁচ রাঁধুনি রোবট | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - সনি’র দুর্দান্ত এক আপকামিং ফোনের তথ্য ফাঁস | সোমবার, ডিসেম্বর 11, 2017 - বিসিএস এর ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত |
প্রথম পাতা / সোশ্যাল মিডিয়া / সাবধান! যারা সোশ্যাল মিডিয়ায় বেশি বেশি শেয়ার করেন
সাবধান! যারা সোশ্যাল মিডিয়ায় বেশি বেশি শেয়ার করেন

সাবধান! যারা সোশ্যাল মিডিয়ায় বেশি বেশি শেয়ার করেন

153903Hacker123

সোশ্যাল মিডিয়ায় যারা খুব বেশি শেয়ার করে থাকেন, তারা বেশ ঝুঁকিপূর্ণ পরিস্থিতির মধ্যে রয়েছেন। তাদের পরিচয় সাইবার অপরাধীদের কল্যাণে অন্যরকম হয়ে যেতে পারে বলে জানান নিরাপত্তা বিষয়ক বিশেষজ্ঞরা।

সিফাসের এক প্রতিবেদনে বলা হয়, পরিচয় চুরি যাওয়ার ঝুঁকি গত বছর থেকে বৃদ্ধি পেয়েছে ৫৭ শতাংশ। স্ক্যামাররা সোশাল মিডিয়া থেকে প্রোফাইল চুরি করতে শুরু করেছে। আর যারা বেশি বেশি শেয়ার করে থাকেন, তাদের ঝুঁকির মাত্রা চরমে।

এইসব প্রোফাইল চোরদের ব্যস্ততা এখন ফেসবুক, টুইটার ও লিঙ্কডইন প্লাটফর্মেই বেশি। ব্রিটেনে ২০১৪ সালে ৯৪ হাজার ৫০০ জন এ ঘটনার শিকার হন। ক্রমেই তা বেড়ে ১ লাখ ৪৮ হাজারে উপনীয় হয়।

গেট সেফ অনলাইন জানায়, ব্যবহারকারীদের সত্যিকার নাম, ফোন নম্বর, জন্ম তারিখ, ঠিকানা এবং ব্যাংকের বিস্তারিত তথ্য সোশাল মিডিয়ার মাধ্যমে সংগ্রহ করে অপরাধীরা। এমনকি ছবি দিয়েও তারা জীবনে নানা অস্বস্তিকর পরিস্থিতিতে ফেলে দিতে পারে আপনাকে।

বাড়িতে স্মার্ট যেকোনো পণ্যের মাধ্যমেও আক্রমণ চালাচ্ছে সাইবার অপরাধীরা। যেমন স্মার্ট ফ্রিজ বা হিটিং সিস্টেম ইত্যাদি। এর কারণ এই সব পণ্য ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত।

স্ক্যামারদের রুখতে ব্রিটেনে গত বছরও ১৯৩ বিলিয়ন পাউন্ড খরচ হয়ে যায়। এ বছরের প্রথমদিকে এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্মার্ট যন্ত্র এবং সোশাল মিডিয়ায় নিরাপদ থাকতে যা করবেন-

১. প্রোফাইল বা পোস্টে নিজের সম্পর্কে স্পর্শকাতর তথ্য প্রকাশে সাবধান থাকবেন।

২. প্রোফাইলে যেকোনো মানুষের প্রবেশের ক্ষেত্রে প্রাইভেসি ফিচারের মাধ্যমে নিরাপত্তাব্যবস্থা জোরদার করুন।

৩. আপনার সম্পর্কে বন্ধুরা কি পোস্ট করেন তার সম্পর্কে সচেতন থাকুন।

৪. এমন একটি প্রোফাইল নাম ঠিক করুন যাতে আপনার কোনো তথ্য প্রকাশ না পায়।

৫. শক্তিশালী একটি পাসওয়ার্ড ঠিক করুন। সব অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার করবেন না। পাসওয়ার্ডে অক্ষর, নম্বর ও অন্যান্য জিনিসের সমন্বয় ঘটান।

৬. কম্পিউটারের ফায়ারওয়াল, অ্যান্টি-ভাইরাস ও অ্যান্টি-স্পাইওয়্যার আপডেট করুন। এতে ৮০ শতাংশ বিপদ দূর হবে।

৭. যন্ত্র চালু করতেও পাসওয়ার্ড ব্যবহার করুন। কোনো পাসওয়ার্ডই অন্য কাউকে দেবেন না।

৮. নিশ্চিত হোন যে আপনার ওয়াই-ফাই সংযোগটি নিরাপদ। এতে ঢোকার পাসওয়ার্ড আপনার কাছেই থাকবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top