শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / সামাজিক মাধ্যম খুলে দিতে সরকারের কাছে ই-ক্যাবের আবেদন
সামাজিক মাধ্যম খুলে দিতে সরকারের কাছে ই-ক্যাবের আবেদন

সামাজিক মাধ্যম খুলে দিতে সরকারের কাছে ই-ক্যাবের আবেদন

ফেসবুক, টুইটার, ভাইবার, হোয়াটস অ্যাপ এবং ইমোর মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ব্যবহার উম্মুক্ত করার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছে ই-ক্যাব। বৃহস্পতিবার রাতে ই-ক্যাবের পক্ষ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ আবেদন জানানো হয়। এসময় প্রেস বিজ্ঞপ্তিতে ই-ক্যাবের পক্ষে সরকারের নিকট আবেদন জানান ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজওয়ান উল হক জামি।

Social-Media-and-Ecab-corporateপাঠকদের জন্য বিজ্ঞপ্তিটি সম্পূর্ণ তুলে ধরা হলো- ‘বর্তমান সময়ে আমরা নিরাপত্তা ও অগ্রগতির এক অনন্য মেলবন্ধনের যুগে দাড়িয়ে আছি। ই-কমার্স সেক্টরের উন্নয়নে সরকারের নিরবচ্ছিন্ন উদ্যোগ বিগত কয়েক বছরে একটি প্রশংসনীয় মাত্রা পেয়েছে। ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমানো, আইটি ব্যবসার উপরে কর অবকাশ প্রদান ও বিশেষভাবে ই-কমার্সের উপরে ভ্যাট প্রত্যাহার বর্তমান সরকারের প্রশংসনীয় ও প্রাসঙ্গিক পদক্ষেপের কিয়দংশ মাত্র। মাঠপর্যায়ে ই-কমার্স পৌছে দেয়ার জন্য নানা অবকাঠামো উন্নয়নে বিপুল পরিমান বিনিয়োগ বর্তমান সরকার করে চলেছেন।

এর ধারাবাহিকতায় আমরা গত দুই বছরে ই-কমার্সের একটি বড় বিকাশ দেখতে পাই। ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)-এর ২৮০ সদস্য ছাড়াও, ই-ক্যাব এবং এর অঙ্গ-প্রতিষ্ঠানসমূহে আমরা প্রায় ১৫০০ এর অধিক স্বতন্ত্র ই-কমার্স উদ্যোগ ও ফেইসবুকভিত্তিক প্রায় ৩০০০ উদ্যোগের কথা জানি। নিরাপত্তা সংক্রান্ত কারণে সরকারের সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের সাময়িক সিদ্ধান্ত এই খাতে সরাসরি প্রভাব ফেলেছে। গত ১৭ তারিখ থেকে এই পর্যন্ত আমাদের সদস্য সংগঠন থেকে পাওয়া তথ্য অনুযায়ী আমরা দেখতে পাচ্ছি স্বতন্ত্র ই-কমার্স উদ্যোগগুলোতে বিক্রির পরিমান প্রায় ৫০% থেকে ৬০% কমে গিয়েছে| পুরোপুরি ফেইসবুক নির্ভর উদ্যোগসমূহের অবস্থা আরো শোচনীয়।

প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই খাতের সাথে পেমেন্ট গেটওয়ে, কুরিয়ার সার্ভিস, কলসেন্টার, ব্যাংকিং ও পাইকারী ব্যবসায়ীসহ প্রায় ৫০,০০০ থেকে ১,০০,০০০ মানুষ জড়িত রয়েছেন। মাসিক ই-কমার্স লেনদেনের পরিমান ২০০ কোটি টাকার কম নয়। এর ৬০ থেকে ৭০ শতাংশ ক্ষতি এই পুরো ক্ষেত্রটিকে একটি বড় ধাক্কা দিয়েছে। এই ক্ষেত্রটির বেশিরভাগ উদ্যোক্তা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা হিসাবে স্বীকৃত। অল্প পুজির বিনিয়োগের মাধ্যমে পরিচালনকারীরা এই খাতে স্থবিরতার কারনে বর্তমানে একটি বড় ঝুকিপূর্ণ সময় অতিবাহিত করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের সাথে সাথে বিভিন্ন মেসেঞ্জার সার্ভিস যেমন viber ও whatsapp বন্ধের কারণে বিদেশ থেকে বাংলাদেশে ই-কমার্স গ্রাহকসেবা, যোগাযোগ ও আউটসোর্সিং ক্ষেত্র বড় ক্ষতির সম্মুখীন হয়েছে।

জাতীয় উন্নয়নকল্পে সামাজিক নিরাপত্তার কোনো বিকল্প নেই। জাতীয় নিরাপত্তার স্বার্থে সরকারের যেকোনো উদ্যোগের সাথে ই-ক্যাব সবসময় সমর্থন দিয়ে যাবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের যে প্রশংসনীয় গতির সঞ্চার করেছেন, ই-কমার্স সেক্টর তারই একটি অবিচ্ছেদ্য অংশ। জনপ্রিয় এই ক্ষেত্রটি বেচে থাকার স্বার্থেই জাতীয় নিরাপত্তা নিশ্চিতকল্পে অনতিবিলম্বে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ব্যবহার উম্মুক্ত করার জন্য ই-ক্যাব আকুল আবেদন জানাচ্ছে।’

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top