শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - ওয়ান প্লাসের নতুন পাওয়ার ব্যাংক | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্প্যাম মেসেজ ঠেকাতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প | বুধবার, জানুয়ারী 17, 2018 - ল্যাপটপের সঙ্গে রাউটার ফ্রি! | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘অপো এশিয়ায় সর্বাধিক বিক্রীত স্মার্টফোন’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - চীনে চালু হচ্ছে গুগলের এআই ল্যাব | বুধবার, জানুয়ারী 17, 2018 - বৈদ্যুতিক গাড়িতে ১১০০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ডের আগ্রহ প্রকাশ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / সিম কিনতে পরিচয়পত্র বাধ্যতামূলক করা হচ্ছে
সিম কিনতে পরিচয়পত্র বাধ্যতামূলক করা হচ্ছে

সিম কিনতে পরিচয়পত্র বাধ্যতামূলক করা হচ্ছে

মোবাইল ফোনের মাধ্যমে যেসব কার্যক্রম সন্দেহজনক, তা ঠেকাতে মোবাইল অপারেটরদের জাতীয় পরিচয় পত্রের (এনআইডি) তথ্য সরবরাহ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। রবিবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রতারণা, চাঁদাবাজি, সন্ত্রাস, হুমকি এবং জঙ্গিবাদ’ সংক্রান্ত বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রাজনৈতিক) ড. কামাল উদ্দিন আহমদ। এতে সভাপতিত্ব করেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

sim-robi

বৈঠক সম্পর্কে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, ‘আমরা জোর দিচ্ছি যে, যারা নতুন সিম নেবেন, তাদের পরিচয় আমাদের জানতে হবে। পরিচয়পত্র এবং সঠিক পরিচয় জানা ছাড়া কোনো সিম কার্ড দেয়া হবে না। এটার জন্য আমরা ন্যাশনাল আইডি (এনআইডি) ও বিটিআরসির সঙ্গে যে বিষয় রয়েছে তাও গুরুত্ব দেব। এ কাজের জন্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. কামাল উদ্দিন আহমদকে প্রধান করে একটি সাব কমিটি গঠন করা হয়েছে।’

ড. কামাল উদ্দিন জানান, ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রতারণা, চাঁদাবাজি, হুমকি বন্ধ করার জন্য এ সভা অনুষ্ঠিত হয়েছে। গত ২ অক্টোবর আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের সিদ্ধান্তের ভিত্তিতে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় মোবাইলের মাধ্যমে প্রতারণা, সন্ত্রাস, চাঁদাবাজিসহ বিভিন্ন অপরাধ কীভাবে ঠেকানো যায় তার জন্য স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে প্রধান করে সব স্টেকহোল্ডারকে নিয়ে একটি সভা করার সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে আমরা এ মিটিং করেছি।’ তিনি জানান, আগামী বৃহস্পতিবার সাব কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হবে। কমিটি এ সংক্রান্ত অগ্রগতি কার্যক্রম তৈরি করে আগামী ২ ডিসেম্বর আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উত্থাপন করবে। আশা করছি, এ কমিটির কার্যক্রমের ফলে আমরা বাংলাদেশের মোবাইল সন্ত্রাস, চাঁদাবাজি বন্ধ করতে পারব। আমাদের সর্বাত্মক চেষ্টা থাকবে— মোবাইল ফোনের মাধ্যমে যত রকমের হুমকি এবং চাঁদাবাজি যা কিছু হচ্ছে তা বন্ধ করার।

জাতীয় পরিচয়পত্রের তথ্য দেয়ার বিষয়ে কামাল জানান, মোবাইল সিম কার্ড কোম্পানি গ্রাহকের পরিচয় জানার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন করবে। কর্তৃপক্ষ গ্রাহক তথ্য সঠিক মনে করলে তাকে সিম ক্রয়ের অনুমতি দেবে। তবে সিম কোম্পানিকে জাতীয় পরিচয়পত্রের ডাটাবেজ দেয়া হবে না। অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটর অব বাংলাদেশের (এমটব) সেক্রেটারি জেনারেল টিআইএম নূরুল কবির জানান, বৈঠকে সিম কার্ড বিক্রি সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়েছে। যাতে কোনো ব্যক্তি মোবাইল ফোনের মাধ্যমে অপরাধমূলক কার্যক্রম করতে না পারেন। এর জন্য আমরা জাতীয় পরিচয়পত্রের তথ্য চেয়েছি। এ সম্পর্কে এনআইডি মহাপরিচালক সভায় জানিয়েছেন, এতে অন্যদের পক্ষ থেকে কোন বাধা নেই। সকলের সহযোগিতা থাকলে এ উদ্যোগ সফল হবে।

Comments

comments



One comment

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top