শিরোনাম

মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ডিজিটাল পেমেন্ট সার্ভিস ইউপের যাত্রা শুরু | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - হুয়াওয়ে মেট ১০ এ যা আছে | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - শাওমির নতুন ফোন রেডমি ৫এ | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - ফাঁস হয়ে গেল নোকিয়া ৯ এর গোপন সমস্ত তথ্য | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - হ্যাকারদের লক্ষ্য বাংলাদেশসহ অন্যান্য এশিয়ার দেশগুলোর ব্যাংকগুলো | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - এডিএন ইডু সার্ভিসেস এর উদ্দেগে এজাইল বিষয়ক কর্মশলা অনুষ্ঠিত | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - প্রথম ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ডসে গ্রামীণফোনের ব্যাপক সাফল্য | সোমবার, অক্টোবর 16, 2017 - গুগলের এই এয়ারপড হেডফোন যখন ট্রান্সলেটর | সোমবার, অক্টোবর 16, 2017 - কম্পিউটার গেমের আসক্তিতে হতে পারে ভয়াবহ পরিণতি | সোমবার, অক্টোবর 16, 2017 - ওটিসি ড্রাগ বিষয়ে সচেতনতা জরুরি |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / সিম ট্যাক্স ও ইন্টারনেট ভ্যাট অব্যাহতি চায় অপারেটররা
সিম ট্যাক্স ও ইন্টারনেট ভ্যাট অব্যাহতি চায় অপারেটররা

সিম ট্যাক্স ও ইন্টারনেট ভ্যাট অব্যাহতি চায় অপারেটররা

sim-taxমোবাইল সিম কার্ডের ওপর সম্পূরক শুল্ক ও ভ্যাট এবং ইন্টারনেটের ওপর আরোপিত মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট অব্যাহতির প্রস্তাব করেছে মোবাইল অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব)। একই সঙ্গে টকটাইমের ওপর সারচার্জ প্রত্যাহারের পাশাপাশি মোবাইল অপারেটর কোম্পানিগুলোর করপোরেট কর কমিয়ে সাধারণ কোম্পানির মতো করারও প্রস্তাব করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ড সম্মেলন কক্ষে আসন্ন ২০১৭-১৮ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভায় অ্যামটবের পক্ষ থেকে এসব প্রস্তাব করা হয়। এ সময় রবি আজিয়াটা লিমিটেডের সিইও এবং অ্যামটবের সভাপতি মাহতাব উদ্দিনসহ সংগঠনের সদস্য অন্যান্য অপারেটরের প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন।

প্রাক-বাজেট আলোচনায় সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। আলোচনায় মূল প্রস্তাবনা উপস্থাপন করেন সংগঠনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সাহেদ আলম।

অ্যামটবের মহাসচিব টিআইএম নুরুল কবির বলেন, দেশের ৯৫ শতাংশ মানুষ মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে। সবার জন্য ইন্টারনেট ব্যবহার সহজ, ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি ও ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে ইন্টারনেট সেবার ওপর ১৫ শতাংশ ভ্যাট অব্যাহতি দেওয়া দরকার। এ ছাড়া সিমকার্ডের ওপর আরোপিত সম্পূরক শুল্ক ও ভ্যাট সম্পূর্ণ প্রত্যাহারের দাবিও করেন তিনি।

এ সময় তিনি করপোরেট কর হার কমানোর দাবি জানিয়ে বলেন, ‘পুঁজিবাজারে তালিকাভুক্ত মোবাইল অপারেটর কোম্পানিগুলোকে ৪০ শতাংশ ও তালিকার বাইরে থাকা কোম্পানিগুলোকে ৪৫ শতাংশ হারে করপোরেট কর পরিশোধ করতে হয়। এত উচ্চ করারোপ অন্য কোনো খাতে করা হয়নি।’

নুরুল কবির বলেন, ‘উচ্চ করারোপ সরকারের লক্ষ্যকে বাধাগ্রস্ত করছে। সম্ভাবনাময় এ খাতকে আলাদাভাবে বিবেচনা না করে অন্যান্য সাধারণ কোম্পানির মতো করপোরেট কর ৩৫ শতাংশ করা উচিত।’ তিনি আরও বলেন, ‘সিম ও রিম সরবরাহের ক্ষেত্রে ৩৬ দশমিক ৬৫ টাকা ভ্যাট ও ৬৩ দশমিক ৩৫ টাকা সম্পূরক শুল্কসহ ১০০ টাকা সিম ট্যাক্স ও রিপ্লেসমেন্টে সিমে ১০০ টাকা ট্যাক্স পরিশোধ করতে হয়।’

সর্বনিম্ন কর প্রসঙ্গে তিনি বলেন, ‘সর্বনিম্ন করারোপ আয়কর আইনের মূলনীতি বিরোধী। কারণ আয়কর রাজস্বের উপর নয়, আয়ের ওপর প্রদান করা হয়। ব্যবসায় লোকসান হওয়ার পরও মূলধন থেকে সর্বনিম্ন কর পরিশোধ করতে হয়; যা ব্যবসার জন্য প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top