শিরোনাম

শুক্রবার, মে 26, 2017 - স্থগিত হয়ে গেছে বেসিস ২০১৭-১৮ টার্মের ৩ পদে নির্বাচন | শুক্রবার, মে 26, 2017 - রবি’র লোকসান ১৭০ কোটি টাকা | শুক্রবার, মে 26, 2017 - ডোমেইন এবং হোস্টিং এ বিশেষ অফার | শুক্রবার, মে 26, 2017 - তোশিবার অফিস ইকুপমেন্ট দিচ্ছে বিএমই | বৃহস্পতিবার, মে 25, 2017 - জিপি অ্যাক্সেলারেটরের চতুর্থ ব্যাচের জন্য আবেদন গ্রহণ শুরু | বৃহস্পতিবার, মে 25, 2017 - বিসিএস-এ ‘ব্যবসা সাফল্যে প্রচার এবং প্রসার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত | বৃহস্পতিবার, মে 25, 2017 - ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দারাজের ফিউচার লিডারশীপ প্রোগ্রাম | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফাঁস হল নকিয়া ৯ এর ফিচার | বৃহস্পতিবার, মে 25, 2017 - নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর সেরা পাঁচে বাংলাদেশের দুই প্রকল্প | বৃহস্পতিবার, মে 25, 2017 - স্মার্টফোনে চার্জ না থাকার জন্য দায়ী যে সকল অ্যাপ |
প্রথম পাতা / ফ্রিল্যান্সিং / সিলেট ও রাজশাহীতে নারীদের নিয়ে গুগলের কর্মশালা
সিলেট ও রাজশাহীতে নারীদের নিয়ে গুগলের কর্মশালা

সিলেট ও রাজশাহীতে নারীদের নিয়ে গুগলের কর্মশালা

যোগাযোগ, উদ্ভাবন এবং উদযাপন এই তিনটি বিষয়কে সামনে রেখে তথ্য প্রযুক্তিতে নারীর অংশগ্রহণ বাড়াতে সিলেটে এবং রাজশাহীতে ৩টি কর্মশালা করেছে উইমেন টেকমেকারস। রবিবার বিকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কর্মশালাটি আয়োজন করা হয়। দেশব্যাপী সকল বিভাগে নারীদের নিয়ে আয়োজনে অংশ হিসাবে দুই শহরে আয়োজন সম্পন্ন হল ।

‘সেমিনার অন উইমেন টেক মেকারস বাংলাদেশ’ নামের এই কর্মশালায় বক্তৃতা করেন টেকনেক্সটের হেড অব আইডিয়াস রেজওয়ানুল রুবেল, উইমেন টেকমেকারসের প্রধান নারী প্রতিনিধি ফারাহ নাফিজা ও রাখশান্দা রুখাম (অনলাইনে)।

অনুষ্ঠানে ফারাহ নাফিজা বলেন, নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হলে তথ্য প্রযুক্তির দিকে মনোযোগী হওয়ার বিকল্প নেই। এ জন্য নিজেদের বিভিন্ন আইডিয়াকে বাস্তবে রূপ দিতে হবে এবং এসব কাজের সাথে অন্যান্য নারীদের যুক্ত করতে হবে।
tech-womwn-shahjalal

রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং বরেন্দ্র ও একই বিষয়ে একটি কর্মশালার আয়োজন করে উইমেন টেকমেকারস। এতে বিশ্ববিদ্যালয়টির ১৪০ জন ছাত্রী অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন গুগল ডেভেলাপার গ্রুপের (জিডিজি) ম্যানেজার ও গুগল বাসের কমিউনিটি অ্যাঙ্গেজম্যান্ট কনসালটেন্ট আরিফ নিজামী (অনলাইনে), ন্যাশনাল হ্যকাথন বিজয়ী ইমরান সাগর, রেডবারডি এর প্রধান নির্বাহী ইশতিয়াক রেজা শিশির, বাংলাদেশ বেতার রাজশাহীর প্রডিউসার মানসূরা আফিফা খান।

কর্মশালায় ইশতিয়াক রেজা শিশির বলেন, অর্থনৈতিক মুক্তির জন্য দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীদের বাদ দিয়ে এক্ষেত্রে আবার অগ্রগতি সম্ভব নয়। এজন্য তথ্য প্রযুক্তিতে ক্যারিয়ার গড়তে নারীদের আগ্রহী করে তুলতে হবে।

অনলাইন ভিডিও কলে যোগ দিয়ে আরিফ নিজামী বলেন “আমাদের নারীরাও যে পিছিয়ে নেই তা ইতোমধ্যে প্রমানিত হয়েছে । এখন সময় এগিয়ে যাবার । প্রযুক্তি এখন একটি শক্ত হাতিয়ার”

কর্মশালাগুলার পৃষ্ঠপোষক গুগল ডেভলপার গ্রুপ ঢাকা, বিক্রয়ডটকম, কখনডটকম, বিলান্সার এবং প্রিনিওরল্যাব।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top