শিরোনাম

শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - কুমিল্লায় আনুষ্ঠানিকভাবে ৪জি চালু করলো গ্রামীণফোন | শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - ট্রাভেল বুকিং এ যুক্ত হলেন সাকিব আল হাসান | শুক্রবার, ফেব্রুয়ারী 23, 2018 - অনলাইন পোর্টালের গুঞ্জনে ক্ষুব্ধ তাসকিন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - দর্শনার্থী নেই বেসিস সফটএক্সপোতে ! | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিসিএস নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - ২০১৭ সালে রবি’র লোকসান ২৮০ কোটি টাকা | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বাংলাদেশের গ্রাহকদের জন্য অপো স্মার্টফোনসমূহ ৪জি সেবা দিতে প্রস্তুত | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিইউপিবিজিএ-এর বার্ষিক বনভোজন সম্পন্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - উদ্বোধন হলো বেসিস সফটএক্সপো ২০১৮’র | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - এলো টোটেলিংক এর হাই স্পীড ওয়াইফাই রাউটার |
প্রথম পাতা / টিউটোরিয়াল / সেরা ওয়াই-ফাই সিকিউরিটি টুলস
সেরা ওয়াই-ফাই সিকিউরিটি টুলস

সেরা ওয়াই-ফাই সিকিউরিটি টুলস

তারবিহীন রাউটার ব্যবহারের শুরু থেকেই এর দূর্বল এনক্রিপশন ব্যবস্থার কারণে নিরাপত্তা ব্যবস্থা একটি অন্যতম মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়।ওয়্যারলেস রাউটার নির্মাতা প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা বিষয়ে গুরুত্ব না দেয়া আর ব্যবহারকারীদের অজ্ঞতা বিষয়টিকে আরও বেশি গুরুত্বপূর্ণ করে তোলে। পরবর্তী প্রজšে§র ওয়াই-ফাইগুলোতে এ দূর্বলতা কাটিয়ে ওঠার চেষ্টা করা হয় এবং নতুন ওয়াই-ফাই রাউটারগুলোতে সংযোগের সময় নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। ডাব্লিউ পিএ২ স্ট্যান্ডার্ড ব্যবহƒত এই রাউটারগুলোর এনক্রিপশন ব্যবস্থাও ভালো। কিন্তু বর্তমানে ওয়াই-ফাই নেটওয়ার্কের বিস্তৃতির ফলে কম্পিউটার ছাড়াও অন্যান্য বহনযোগ্য ডিভাইসের মাধ্যমে বিভিন্ন পাবলিক একসেস পয়েন্ট থেকে ওয়াই-ফাই নেটওয়ার্কের সংযুক্ত হবার সুবিধা থাকায় নিরাপত্তা ব্যবস্থাটি সম্পূর্ণ ত্র“টিমুক্ত নয়। বরং পাবলিক অ্যাকসেস পয়েন্ট থেকে বহনযোগ্য ডিভাইসগুলো ওয়াই-ফাই নেটওয়ার্কে যুক্ত হলে তাতে তথ্য হ্যাক হয়ে যাবার সম্ভাবনা থেকেই যায়।

sxwifisecuritysuite_installer
বেসিক সিকিউরিটি টুলস
ওয়াই-ফাই নেটওয়ার্কের জন্য একটি ভালো টুল হচ্ছে ‘ইনসিডার’ যা পাওয়া যায় বিনামূল্যে। এর মূল কাজ ওয়্যারলেস সিগন্যালের সমস্যা এবং অন্য অ্যাকসেস পয়েন্টের সাথে সিগন্যালের ইন্টারফেয়ারেন্স বিষয়ে ট্রাবলশুটিং করা হলেও এটি নির্দিষ্ট একটি সীমার মধ্যে যে কোন ওয়াই-ফাই ডিভাইসকে চিহ্নিত করতে পারে। এর মাধ্যমে সিগন্যালের শক্তিমত্তা, স্থিতিশীলতা এবং অ্যাকসেস পয়েন্ট কর্তৃক ব্যবহƒত এনক্রিপশন ব্যবস্থা (যদি থাকে) সম্পর্কেও জানা যায়। টুলটি উইন্ডোজের যে কোন সংস্করণেই চালানো যায়।
হ জিরাসের ‘ওয়াই-ফাই ইন্সপেক্টর’ আর একটি ভালো সিকিউরিটি টুলস। ইনসিডারের মত সবগুলো কাজ করার পাশাপাশি এটি অ্যাকসেস পয়েন্টের দূরত্ব এবং দিকও নির্দেশ করতে পারে। এই টুলটি ওয়াই-ফাই সিগন্যাল ও সংযোগ ট্রাবলশ্যুটের জন্যও বেশ ভালো। এটি দিয়ে ইন্টারনেট সংযোগের গতি ও লোকাল অ্যাকসেসে পয়েন্টের কোয়ালিটি অফ সার্ভিসও মনিটর করা যায়।
সিকিউর রোমিং টুলস
পাবলিক প্লেসগুলোতে ওয়াই-ফাই ব্যবহারের জন্য ‘উই-ফাই’ একটি ভালো টুল। এর মাধ্যমে যে কোন ফ্রি অথবা অর্থের বিনিময়ে ব্যবহারযোগ্য ওয়াই-ফাই অ্যাকসেস পয়েন্টগুলো চিহ্নিত করা যায়। এটি উইন্ডোজ, ম্যাক, এনড্রয়েড, সিমবিয়ান এবং উইন্ডোজ মোবাইলে ব্যবহার করা যায়। এর প্রথম নিরাপত্তা সংক্রান্ত বৈশিষ্ট্য হচ্ছে এর মাধ্যমে যে কোন স্থানের সকল অ্যাকসেস পয়েন্টের ডিরেক্টরি দেখা যায় যার মধ্য থেকে বিশ্বস্ত পয়েন্টটি চিহ্নিত করা সম্ভব। এর কানেকশন ম্যানেজারের মাধ্যমে বিভিন্ন লোকেশনের অ্যাকসেস পয়েন্ট কনফিগার করাও সহজ। এটি স্বয়ংক্রিয় সংযোগ থেকেও ডিভাইসকে বিরত রাখে।
হ উইফাইয়ের সকল সুবিধার পাশাপাশি আরও কিছু বৈশিষ্ট্য নিয়ে আরেকটি টুল ‘ইজি ওয়াই ফাই’। এটি ক্যাপটিভ পোর্টালে স্বয়ংক্রিয়ভাবে লগ করতে এবং স্পর্শকাতর ডাটা আদান প্রদানে এনক্রিপশন করতে সক্ষম। এর সফটওয়্যারে রয়েছে ‘ইভিল টুইন’ প্রতিরক্ষা ব্যবস্থা যা বাণিজ্যিক অ্যাকসেস পয়েন্টগুলোর জন্য সিকিউরিটি সার্টিফিকেট ব্যবস্থা নিশ্চিত করে। এই টুলটি এনড্রয়েড স্মার্টফোন ও আইপ্যাড সহ সকল মোবাইল ডিভাইসগুলোতে কাজ করে।
হ ‘অ্যাভানকোয়েস্ট কানেকশন ম্যানেজার একটি উন্নত সিকিউরিটি টুল। ব্যক্তিগত ব্যবহারের পাশাপাশি অফিসিয়াল ব্যবহারের জন্যও এটি উপযোগী। অন্যান্য সিকিউরিটি টুলগুলোর সুবিধা ছাড়াও এটি দিয়ে অফিসের প্রিন্টার বা ই-মেইল সেটিং সহ ওয়াই-ফাই সংযোগ ব্যবস্থাপনা সহজভাবে করা যায়। এর ডোমেইনের মধ্যে ভিপিএন সিকিউরিটি সেটিংও একটি বাড়তি এবং কার্যকরী সুবিধা। উইন্ডোজ ৭-এ এটির সকল সুবিধা না পাওয়া গেলেও পুরোনো সংস্করণগুলোর জন্য এটি অত্যন্ত ভালো।
থ্রিজি ওয়াই-ফাই
পাবলিক অ্যাকসেস পয়েন্টের মাধ্যমে ওয়াই-ফাই নেটওয়ার্কের আরেকটি নিরাপদ উপায় হতে পারে ‘মাই-ফাই’। এটি নোভাটেল ওয়্যারলেসের একটি রাউটার। সারাক্ষণ একটি রাউটার বয়ে নিয়ে বেড়ানোকে আপাতদৃষ্টিতে অবিবেচনাপ্রসূত এবং ঝামেলার মনে হলেও এটি অনেক বেশি নিরাপদ। এটি যে কোন থ্রিজি নেটওয়ার্কে যুক্ত হবার মাধ্যমে আপনার ল্যাপটপের জন্য একটি নিরাপদ ওয়াই-ফাই সংযোগ নিশ্চিত করতে পারবে। তাছাড়া এটি একসাথে একাধিক গ্রাহক ব্যবহার করতে পারে।
ম   তরিকুর রহমান সজীব

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top