শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - গাড়ি চালাতে এবার থেকে আর কোনও চাবির প্রয়োজন নেই! | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিজয়ী কাস্টমারদের হাতে তুলে দেওয়া হয়েছে সিম্ফনি ঈদ অফার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিশ্বব্যাপী সাইবার হামলায় ৬ মাসেই ক্ষতি ৪০০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / স্যোসাল মিডিয়া পেশায় যে ৫ দক্ষতা দরকার
স্যোসাল মিডিয়া পেশায় যে ৫ দক্ষতা দরকার

স্যোসাল মিডিয়া পেশায় যে ৫ দক্ষতা দরকার

যে কোনো পণ্য বা প্রতিষ্ঠানের প্রচারণার জন্য এখন রেডিও, টেলিভিশন বা সংবাদপত্রের চেয়ে অনলাইনে প্রচারণা চালানো সহজ এবং ফিডব্যাকও ভালো। বিশ্বজুড়ে বিজ্ঞাপনের প্রধান মাধ্যম হয়ে উঠছে অনলাইন। এর মধ্যে সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপনও কার্যকর ভূমিকা রাখায় তা জনপ্রিয় হচ্ছে।

এ কারণে এখন ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো স্যোসাল মিডিয়া ম্যানেজার নিয়োগ দিয়ে থাকে। ফ্রিল্যান্সাররাও চুক্তির ভিত্তিতে স্যোসাল মিডিয়া পরামর্শক হিসেবে কাজ করেন। অন্যদিকে নতুন উদ্যোক্তারা নিজেরা তাদের পণ্যের প্রচার জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে বেছে নেন। আর অনলাইন পেশাজীবিরাতো এ মাধ্যম ব্যবহার করে আউটসোর্সিং কাজ করে অনেক আয় করে থাকেন।তাই সঠিকভাবে সোশ্যাল মিডিয়া ব্যবহারে চাই দক্ষতা। এ খাতে কাজ করতে হলে কি ধরনের দক্ষতা থাকতে হবে সে বিষয়ে সম্প্রতি জনপ্রিয় ফোবর্স সাময়িকী একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

social-mkt

এতে যেসব বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে সেগুলাে পাঠকের জন্য তুলে ধরা হলো।

১.ছবি সম্পাদনা
স্যোসাল মিডিয়াতে টেক্সট থেকে ছবিতে বেশি ভিউ পাওয়া যায়। তাই ভালো ছবি পোস্ট করার দিকে গুরত্ব দিতে হবে। গবেষণার তথ্য মতে, টুইটারে ১৮ শতাংশ বেশি ক্লিক পড়ে সুন্দর ও আকষণীয় ছবিতে।

এ দিক দিযে বেশ এগিয়ে আছে ফেইসবুক। কোনো পোস্টে ১২০ শতাংশ বেশি ভিউ পাওয়া যায় ছবির জন্য। এ থেকে বোঝা যাচ্ছে স্যোসাল মিডিয়াতে প্রচারণায় ছবি বড় একটি ভূমিকা পালন করে থাকে। তাই ভালো ছবি দেওয়ার দিকে নজর দিতে হবে।

যখন একজন ব্যবহারকারী ছবি দেখে পোস্টের প্রতি আগ্রহী হবেন তখন ছবির নিচে কি লেখা আছে তা পড়বেন। তবে অনেক ক্ষেত্রে অনেকে শুধু ছবি দেখে অন্য পোস্টে চলে যান। এ কারণে ব্যবস্য প্রতিষ্ঠানের প্রচারণার মূল বিষয় ছবির মধ্যে সম্পাদনা করে দেওয়া উচিত।

এক্ষেত্রে স্যোসাল মিডিয়ার ম্যানেজারের ছবি নিয়ে কাজ করার আইডিয়া থাকা ভালো। এ ছাড়া ফটোশপের মত ছবি এডিটিং সফটওয়্যারগুলোর ব্যবহার সম্পর্কে ধারণা থাকা উচিত। তাহলে ডিজাইনারের ওপর নির্ভরশীল না থেকেও প্রয়োজনের সময় ছবি সম্পাদন করে তা পোস্ট করা যাবে।

২.লেখার দক্ষতা
ছবি সম্পাদনার পাশাপাশি একজন স্যোসাল মিডিয়া ম্যানেজারের লেখার দক্ষতা থাকতে হবে। তবে খুব বেশি ভালো মানের দক্ষতা থাকতে হবে তা নয়। সাবলীল ভাষায় পোস্ট করা এবং গ্রাহকদের সাথে যোগাযোগ করার মতো দক্ষতা থাকতে হবে। লেখা যেন বিষয়ভিত্তিক হয় এবং যত অল্প কথায় লিখে বোঝানো যায় ততো ভালো। বানান ভুল ও সঠিক বাক্য লেখার দিকে নজর দিতে হবে।

৩.গ্রাহক ও বিক্রেতারদের মধ্যে সেতু বন্ধন
একজন স্যোসাল মিডিয়া ম্যানেজারের মূল কাজটি হলো প্রতিষ্ঠানের সঙ্গে গ্রাহকদের সেতু বন্ধন তৈরি করা। গ্রাহকরা যেন প্রতিষ্ঠানটির পণ্য সম্পর্কে সঠিক ধারণা পেতে পারে তা নিশ্চিত করা।

এ জন্য প্রথাগত নিয়ম ছাড়াও নানা কৌশল অবলম্বন করতে হবে। এ কৌশল অবলম্বনের ক্ষেত্রে গ্রাহকদের মনোভাব বুঝতে হবে। সে অনুযায়ী কর্ম পরিকল্পনা সাজাতে হবে। কিভাবে বিজ্ঞাপন বা প্রচারনা করলে বেশি গ্রাহকদের সাড়া পাওয়া যাবে তা স্যোসাল মিডিয়া ম্যানেজারকেই নির্ধারণ করতে হবে। তবে মনে রাখতে হবে এক্ষেত্রে ভুল কৌশলে ব্র্যান্ডিংয়ের ক্ষতি হতে পারে।

SEO-and-your-content

৪.এসইও এবং কনটেন্ট মার্কেটিং সম্পর্কে ধারণা
স্যোসাল মিডিয়া ম্যানেজারের অবশ্যই এসইও সম্পর্কে সঠিক ধারণা থাকতে হবে। কেননা ইন্টারনেটের এ বিশাল জগতে প্রতিষ্ঠানকে সবার সামনে তুলে ধরতে এসইও নিয়ে সঠিক ধারণা থাকতে হবে।

সঠিক কি-ওয়ার্ডের মাধ্যমে সার্চ ইঞ্জিন থেকে গ্রাহক প্রতিষ্ঠান সম্পর্কে ধারণা পেতে পারে। এ ছাড়া ব্লগে নিয়মিত কনটেন্ট প্রকাশ করে প্রতিষ্ঠানের প্রচারনা চালানো যায়। তাই স্যোসাল মিডিয়া ম্যানেজারকে কনটেন্ট মাকেটিং সম্পর্কে জানতে হবে।

৫.স্যোসাল মিডিয়া বিজ্ঞাপন অভিজ্ঞতা
স্যোসাল মিডিয়াতে প্রতিষ্ঠানের প্রচারণার জন্য পেইড বিজ্ঞাপন বেশ গুরুত্বপূর্ণ। একজন স্যোসাল মিডিয়া ম্যানেজারকে তাই এ বিষয়ে ধারণা থাকা উচিত। গবেষণার তথ্য মতে, চলতি বছর ৭০ শতাংশ পেইড বিজ্ঞাপনের মাধ্যমে মাকের্টিংয়ে সফলতা পেয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

সাধারণত কোনো পণ্যের প্রচারনার জন্য এতদিন টেলিভিশন, রেডিও বা সংবাদপত্রে বিজ্ঞাপন দেয়া হতো। কিন্তু বর্তমান সময়ে বিভিন্ন ওয়েবসাইট, ফেইসবুক, টুইটারের মত মাধ্যমেগুলোতে পণ্যের বিজ্ঞাপন দেয়া হয়। তাই কিভাবে স্যোসাল মিডিয়ায় কিভাবে বিজ্ঞাপন দিতে হয়, কোন সময়ে দিলে তা টার্গেট গ্রাহকের কাছে পৌঁছাবে সেসব বিষয়ে ধারণা থাকতে হবে মিডিয়া ম্যানেজারকে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top