শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প | বুধবার, জানুয়ারী 17, 2018 - ল্যাপটপের সঙ্গে রাউটার ফ্রি! | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘অপো এশিয়ায় সর্বাধিক বিক্রীত স্মার্টফোন’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - চীনে চালু হচ্ছে গুগলের এআই ল্যাব | বুধবার, জানুয়ারী 17, 2018 - বৈদ্যুতিক গাড়িতে ১১০০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ডের আগ্রহ প্রকাশ | বুধবার, জানুয়ারী 17, 2018 - উইন্ডোজ ৮.১ এর বিদায় | বুধবার, জানুয়ারী 17, 2018 - স্যামসাংকে টপকে গেলো অ্যাপল |
প্রথম পাতা / টিউটোরিয়াল / হোয়াটসঅ্যাপে যেভাবে ব্যক্তিগত তথ্য লুকিয়ে রাখবেন
হোয়াটসঅ্যাপে যেভাবে ব্যক্তিগত তথ্য লুকিয়ে রাখবেন

হোয়াটসঅ্যাপে যেভাবে ব্যক্তিগত তথ্য লুকিয়ে রাখবেন

222342whatsapp_(2)_0হোয়াটসঅ্যাপে আসা আপত্তিজনক ফটো বা ভিডিও লুকিয়ে রাখা সম্ভব। আপনার প্রিয়জনের সঙ্গে কাটানো কোনও দুষ্টু-মিষ্টি মুহূর্তের ছবি আপনি চাইলে লুকিয়ে রাখতেই পারেন। এর ফলে আপনার স্মার্টফোন অন্য কারও হাতে চলে গেলেও আপনার হোয়াটসঅ্যাপে আসা গুরুত্বপূর্ণ ছবি বা আপত্তিজনক ভিডিও আপনি ছাড়া আর অন্য কেউ দেখতে পাবেন না।

মনে রাখতে হবে হোয়াটসঅ্যাপ ম্যাসেজ মারফত যত ছবি বা ভিডিও সারাদিন আপনার স্মার্টফোনে ঢোকে, সেগুলি জমা হয় ফোনের ইন্টারনাল স্টোরেজে। এবার এর মধ্যে অনেকেই এমন কিছু ছবি বা ভিডিও পাঠান, যেগুলি বাড়ির অন্যদের চোখে পড়ে গেলে আপনাকে অযথা হয়রানির মুখে পড়তে হবে। এই ঝামেলার হাত থেকে বাঁচার উপায় আজ এই প্রতিবেদনে তুলে ধরা হবে-

১। প্রথমেই চলে যান গুগল প্লে স্টোরে। আপনার স্মার্টফোনের জন্য কোনও একটি ফাইল এক্সপ্লোরার অ্যাপ নামান। যদি আপনার ফোনে ফাইল ম্যানেজার থাকে, তাহলে অবশ্য কোনও থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করার দরকার নেই।

২। ফাইল ম্যানেজারে গিয়ে দেখুন ‘হোয়াটসঅ্যাপ’ বলে একটি ফোল্ডার রয়েছে। তার ভিতরে রয়েছে ‘মিডিয়া’ বলে আরেকটি ফোল্ডার।

৩। ‘মিডিয়া’ ফোল্ডারের ভিতর রয়েছে ‘WhatsApp Images’ নামের একটি ফোল্ডার।

৪। এবার সেই ফোল্ডারটির উপর আপনার আঙুলটি কিছুক্ষণ চেপে ধরে রাখুন। তাহলেই দেখতে পাবেন, ফোল্ডারটি ‘rename’ করার অপশন দেখাবে।

৫। এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ। খুব মন দিয়ে পড়বেন। WhatsApp Images নামের ফোল্ডারটির নাম বদলে করুন ‘.WhatsApp Images’। লক্ষ্য করুন, ফোল্ডারের আসল নামের আগে একটি ‘ডট’ বসানো হয়েছে।

৬। ফোল্ডারটির নাম বদলে দিলেই সেটি ‘হিডেন ফোল্ডার’ হয়ে যাবে।

৭। এবার ফোনের ফাইল ম্যানেজার বা ফটো গ্যালারিতে গিয়ে ‘show hidden files’ অপশনটি বন্ধ করুন। এবার আর কেউ আপনার ফোনে হোয়াটসঅ্যাপে আসা কোনও ছবি দেখতে পাবে না। আপনি যখন চাইবেন, ‘শো হিডন ফাইলস’ অপশনটি ‘অন’ করে নিলেই দেখতে পাবেন কী কী ছবি আপনার মেসেজ এসেছে।

৮। একইভাবে আপনার হোয়াটসঅ্যাপ ভিডিও, অডিও ফাইলও আপনি লুকিয়ে রাখতে পারেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top