শিরোনাম

মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - ইন্টারনেটের মাধ্যমে ক্ষমতায়নে একসাথে কাজ করবে গ্রামীণফোন ও ব্র্যাক | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - স্যামসাং মোবাইল নিয়ে এলো ‘স্যামসাং টুইন উইন’ অফার | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - পাঠাওয়ের নতুন সার্ভিস ‘পাঠাও ফুড’ এর উদ্বোধন | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - আড্ডা টিভির “হোক কলরব”- ডিজিটাল যুগের তরুণদের ওপেন মাইক শো | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - দেশজুড়ে এখন বন্ধুদের এক নম্বর নেটওয়ার্ক | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - প্লে স্টোর থেকে আরও ৬০টি অ্যাপ সরিয়েছে গুগল | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - হ্যাকিংয়ের কবলে ব্ল্যাকওয়ালেটের ওয়েবসাইট | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - শাওমি এমআই৬ পেল ওরিও আপডেট | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - বাণিজ্য মেলায় লিনেক্সে ১০%-২০% পর্যন্ত ছাড়! | মঙ্গলবার, জানুয়ারী 16, 2018 - বাজারে এলো দেশে তৈরি দ্বিতীয় স্মার্টফোন ‘প্রিমো ই৮এস’ |
প্রথম পাতা / ওয়েব / হ্যাকিংয়ের ঘটনায় আবার তোলপাড়
হ্যাকিংয়ের ঘটনায় আবার তোলপাড়

হ্যাকিংয়ের ঘটনায় আবার তোলপাড়

Untitled-1 copyবিভিন্ন প্রতিষ্ঠান ও অনলাইন ব্যবহারকারীদের বিশাল বিপদেই ফেলেছে হ্যাকাররা। একটার পর একটা অঘটন ঘটিয়ে প্রযুক্তি বিশ্বকে কাঁপিয়ে দিচ্ছে সাইবার দুর্বৃত্তরা। সম্প্রতি পেশাদার ব্যক্তিদের সামাজিক যোগাযোগের ওয়েবসাইট হিসেবে খ্যাত লিঙ্কডইন থেকে হ্যাক হওয়া তথ্য ডার্ক ওয়েবে বিক্রির জন্য ঘোষণা দিয়েছে এক হ্যাকার। ইন্টারনেটে অবৈধ কার্যক্রম লুকিয়ে রাখার বিশেষ নেটওয়ার্ককে ‘ডার্ক ওয়েব’ বলেন বিশেষজ্ঞরা।
লিঙ্কডইন কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইট হ্যাকের ঘটনাটি নিশ্চিত করে বলেছে, ২০১২ সালে তাদের নেটওয়ার্কে হামলা চালিয়েছিল দুর্বৃত্তরা। তারা ওই সময় এই আক্রমণকে যতটা দুর্বল ভেবেছিল আসলে আক্রমণ তার চেয়ে অনেক বেশি জোরালো ছিল। ওই হামলায় প্রায় ১১ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর ইউজার নেম ও পাসওয়ার্ড চুরি হয়।
সম্প্রতি দ্য রিয়েল ডিল নাম দিয়ে মাত্র পাঁচ বিটকয়েনের বিনিময়ে ওই তথ্য বিক্রির জন্য পোস্ট করেছে পিস নামের এক হ্যাকার। এর আগেও সে তথ্য বিক্রির চেষ্টা করেছিল। ৫ বিটকয়েন সমান ১৭ লাখ ৩৭ হাজার টাকা প্রায়। বিটকয়েন হচ্ছে স্বাধীন গ্রাহক থেকে গ্রাহকের মধ্যে অনলাইন লেনদেনের ডিজিটাল মাধ্যম। ওপেন সোর্স ক্রিপ্টোগ্রাফিক প্রটোকলের মাধ্যমে লেনদেন হওয়া সাংকেতিক মুদ্রার নাম বিটকয়েন। এ ভার্চ্যুয়াল মুদ্রা লেনদেনের জন্য কোনো ধরনের আর্থিক প্রতিষ্ঠান, নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানের প্রয়োজন পড়ে না।

লিঙ্কডইনের একজন মুখপাত্র বলেছেন, বিষয়টি তাঁরা দেখছেন। যাঁদের পাসওয়ার্ড চুরি হয়েছে, তাঁদের পাসওয়ার্ড রিসেট করার প্রক্রিয়াটি নিয়ে কাজ চলছে। ২০১২ সালে চুরি হওয়া তথ্য থেকে গতকাল নতুন ডেটা সেট বিক্রির বিষয়টিতে আমরা নজর রাখছি।
যেসব অ্যাকাউন্টের ওপর প্রভাব পড়ছে সেগুলো অচল করে দিতে দ্রুত পদক্ষেপ নিচ্ছি। যাঁরা ২০১২ সালের পর থেকে এখনো পাসওয়ার্ড বদলাননি তাঁদের পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য আমরা যোগাযোগ করছি। তবে নতুন করে কোনো হ্যাকিংয়ের ঘটনা ঘটেনি।
বর্তমানে ২০০টিরও বেশি দেশে ৪০ কোটির বেশি ব্যবহারকারী লিঙ্কডইন ব্যবহার করেন।
বিশেষজ্ঞরা লিঙ্কডইনের পাসওয়ার্ড পরিবর্তন করে জটিল ও অনন্য পাসওয়ার্ড ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

 

 

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top