শিরোনাম

বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! | শুক্রবার, মার্চ 17, 2017 - বাংলাদেশে ইউসিসিকে একমাত্র পরিবেশক ঘোষনা করলো ট্রান্সসেন্ড | শুক্রবার, মার্চ 17, 2017 - এসএসডি-টেক এবং প্যাভিলিয়নের মধ্যে কন্টেন্ট পার্টনারশিপ সম্পন্ন | শুক্রবার, মার্চ 17, 2017 - মোবাইল অ্যাপস চালু করলো উরি ব্যাংক | শুক্রবার, মার্চ 17, 2017 - গার্ডিয়ান লাইফ এর জন্য মোবাইল অ্যাপ তৈরি করবে এসএসএল ওয়্যারলেস | বুধবার, মার্চ 15, 2017 - মাইক্রোম্যাক্সের নতুন দুইটি মডেলের স্মার্টফোন | বুধবার, মার্চ 15, 2017 - ডুয়াল ব্যাক ক্যামেরার হ্যালিও স্মার্টফোন আনল এডিসন গ্রুপ | বুধবার, মার্চ 15, 2017 - জিপি মিউজিকে ‘ভালোবাসার বাংলাদেশ’ | বুধবার, মার্চ 15, 2017 - কলসেন্টার এসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত | বুধবার, মার্চ 15, 2017 - ইনোভেশন ফোরামের এন্টারপ্রাইজ পার্টনার হলো লিডসফট |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / ২০২১ সালে উব্লিউসিআইটি অনুষ্ঠানের আয়োজক বাংলাদেশ
২০২১ সালে উব্লিউসিআইটি অনুষ্ঠানের আয়োজক বাংলাদেশ

২০২১ সালে উব্লিউসিআইটি অনুষ্ঠানের আয়োজক বাংলাদেশ

তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বে সবচেয়ে বড় আন্তর্জাতিক ইভেন্ট ‘ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি (WCIT) ২০২১ আয়োজনের জন্য সংখ্যাগরিষ্ঠের ভোটে স্বাগতিক দেশ হিসেবে বাংলাদেশকে মনোনীত করা হয়েছে।
witsa-logoতথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, গতকাল অস্ট্রেলিয়ার ক্যানবেরায় ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্স (WITSA) এর পরিচালনা পরিষদের সভায় সংখ্যাগরিষ্ঠ পরিচালকদের ভোটে বাংলাদেশের প্রস্তাব গৃহীত হয় এবং ২০২১ সালে উব্লিউসিআইটি আয়োজনের জন্য বাংলাদেশকে স্বাগতিক দেশ হিসাবে মনোনীত করা হয়। বাংলাদেশের শক্তিশালী প্রতিদ্বন্দ্বী ছিল অস্ট্রেলিয়া। মোট ২৭ জন পরিচালক ভোটে অংশ নেয়।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশের প্রস্তাবটিকে গ্রহণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিগত সাত বছরে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অগ্রগতিসমূহ বিবেচনায় নেয়া হয়।
ওয়ার্ল্ড ইনফরমেশন সার্ভিসেস অ্যান্ড টেকনোলজি অ্যালায়েন্স (ডব্লিউআইএসটিএ) মহসচিব ড. জেমস এইচ পয়সান্ট, অস্ট্রেলিয়ান ইনফরমেশন ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি রব ফিজফ্রাট্রিক, ন্যাসকমের সভাপতি আর চন্দ্রশেখরসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা এ সভায় উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে তথ্য ও যোগাযাযোগ প্রযুক্তি বিভাগ দীর্ঘদিন থেকেই  উব্লিউসিআইটি ২০২১ বাংলাদেশে আয়োজনের জন্য জোর প্রচেষ্টা চালিয়ে আসছিল। গত ৯ ডিসেম্বর ২০১৫ বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সামিটে  সজীব ওয়াজেদ WITSA সভাপতি সান্টিয়াগো গুটিয়ারেজের বাংলাদেশের তথ্যপ্রযুক্তিখাতের অগ্রগতির চিত্র তুলে ধরেন এবং উব্লিউসিআইটি অনুষ্ঠানে বাংলাদেশের আগ্রহের কথা তুলে ধরেন। ২০১৪ সালের ৩১ সেপ্টেম্বর মেক্সিকোয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ‘গ্লোবাল আইসিটি এক্সলেন্স অ্যাওয়ার্ড ২০১৪ গ্রহণের অনুষ্ঠানে ২০২১ সালে উব্লিউসিআইটি বাংলাদেশে আয়োজনের ব্যাপারে প্রস্তাব করেন।
কাকতালীয়ভাবে গতকাল সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তথ্য ও যোগাযোগ বিভাগের সামগ্রিক কার্যক্রম নিয়ে বৈঠককালে আস্ট্রেলিয়ার ক্যানবেরায় ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন্স টেকনোলজি ২০১৬-এ যোগদানরত বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের কমপোনেন্ট টিম লিডার সামি আহমেদ এক ই-মেইল বার্তায় ২০২১ সালে উব্লিউসিআইটি বাংলাদেশে অনুষ্ঠানের ব্যাপারে ওয়ার্ল্ড ইনফরমেশন সার্ভিসেস অ্যান্ড টেকনোলজি অ্যালায়েন্স এর বিশেষজ্ঞ কমিটির সিদ্ধান্তের কথা জানান।
আইসিটি প্রতিমন্ত্রী এ সংবাদ সজীব ওয়াজেদ জয়কে অবহিত করলে তাত্ক্ষাণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের সংবাদ এবং বড় অর্জন। উব্লিউসিআইটি’র মাধ্যমে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতকে বহির্বিশ্বে ব্রান্ডিং করার সুযোগ তৈরি হলো।
জুনাইদ আহমেদ পলক বলেন, ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টার সুপরামর্শ ও নির্দেশনা উব্লিউসিআইটি ২০২১ আয়োজনে আমাদের অব্যাহত প্রচেষ্টাকে সাফল্যের পথে এগিয়ে নিতে সহায়তা করেছে।
উল্লেখ্য, ওয়ার্ল্ড ইনফরমেশন সার্ভিসেস অ্যান্ড টেকনোলজি অ্যালায়েন্সের বিশেষজ্ঞ কমিটি ২০২০ সাল পর্যন্ত উব্লিউসিআইটি অনুষ্ঠানের জন্য বিভিন্ন দেশকে আগেই নির্বাচন করে রেখেছে। ২০১৬ সালে উব্লিউসিআইটি অনুষ্ঠানের স্বাগতিক দেশ ব্রাজিল, ২০১৮ সালে ভারত এবং ২০২০ সালের জন্য মালয়েশিয়া। সালে ২০২১ সালে উব্লিউসিআইটি অনুষ্ঠানের জন্য বিশ্বেও বিভিন্ন দেশ জোরালো প্রচেষ্টা চালিয়ে আসছিল।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top