শিরোনাম

বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - উইপ্রোর সঙ্গে চুক্তির কথা স্বীকার করল গ্রামীণফোন | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - লেনোভোর নতুন আর্কষন – আইডিয়াপ্যাড ৩২০ | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - হজ্ব রোমিং প্যাকেজ চালু করল রবি | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - অনলাইন প্রশিক্ষণ সেবা চালু করলো ক্রিয়েটিভ-ই-স্কুল | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - ল্যাপটপের চার্জ বাড়ানোর উপায় সমূহ | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - যেসব তথ্য ফেইসবুকে গোপন রাখা উচিত | বৃহস্পতিবার, জুলাই 20, 2017 - গুগলের মোবাইল সার্চ অ্যাপে পরিবর্তন | বুধবার, জুলাই 19, 2017 - আমারি ঢাকাতে ফ্রাইডে ব্রাঞ্চ | বুধবার, জুলাই 19, 2017 - ঢাকায় বিজনেস ইনোভেশন সামিট ও আইডিয়া চ্যালেঞ্জ | বুধবার, জুলাই 19, 2017 - আসুস নিয়ে এলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী গেমিং ল্যাপটপ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / ৩ মাসে টুইটারে ব্যবহারকারী কমেছে ১০ লাখ
৩ মাসে টুইটারে ব্যবহারকারী কমেছে ১০ লাখ

৩ মাসে টুইটারে ব্যবহারকারী কমেছে ১০ লাখ

ব্যবহারকারী হারাচ্ছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। ২০১৫ সালের শেষ প্রান্তিকের হিসাব অনুযায়ী, ওই প্রান্তিকে ১০ লাখ ব্যবহারকারী হারিয়েছে প্রতিষ্ঠানটি।

twitter-corporateসিএনএন জানিয়েছে, ২০১৫ সালের শেষ দিকে টুইটারের স্বক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ৩০ কোটি ৫০ লাখ। অন্যদিকে, ফেসবুকের জন্য এই সংখ্যাটা হলো ১৬০ কোটি। আর গুগলের আটটি সাইটের প্রতিটিতে প্রায় শত কোটি ব্যবহারকারী ছিল। ২০১৫ সালের সেপ্টেম্বরে ৪০ কোটি ব্যবহারকারী নিয়ে টুইটারকে পেছনে ফেলে ইনস্টাগ্রাম।

যদিও স্পন্সর করা টুইট আর বিভিন্ন পার্টনারশিপের মাধ্যমে টুইটার কার্যকরীভাবে তাদের ব্যবসা বাড়াতে সক্ষম, তবে এই গতিও মন্থর। নতুন ব্যবস্থাপনা, পণ্য, ডিজাইন আর ফিচারগুলোও এই গতি বাড়াতে খুব একটা কাজে লাগেনি।

এ বিষয়ে টুইটারও সতর্ক। প্রতিষ্ঠানটির প্রধান জ্যাক ডরসি বলেন, “আমরা আমাদের মূল সেবা পরিশোধিত করতে যাচ্ছি।”

এটি নিয়ে তিনি তেমন একটা উদ্বিগ্ন নন বলেই মনে হচ্ছে। কারণ, ফেব্রুয়ারির ১০ তারিখ শেয়ারহোল্ডারদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে নিজেদের চতুর্থ প্রান্তিকের আয় প্রকাশ করেছে টুইটার। পাশপাশি প্রতিষ্ঠান সম্পর্কে প্রথমবারের মতো নিজের ভবিষ্যত পরিকল্পনাও জানিয়েছেন প্রধান নির্বাহী ডরসি। কিন্তু ডরসির ওই ভবিষ্যত পরিকল্পনাগুলোতে আসন্ন সেবার ব্যাপারে যথেষ্ট বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

প্রতিষ্ঠানটির সিটিও অ্যাডাম মেসিঞ্জার-কে আরও দায়িত্ব দেওয়া হয়েছে। টুইটারের পণ্য নিয়ে অধিকাংশ সিদ্ধান্তই তিনি নিয়ে থাকেন। ২০১৬ সালে আরও বেশি লোক নিয়োগ দেওয়ার মাধ্যমে মেসিঞ্জারের দলের পরিসর বাড়ানোর আশা প্রকাশ করেছেন ডরসি।

২০১৪ সালের শেষ প্রান্তিকে মোট ৪৭ কোটি ৯০ লাখ ডলারের ব্যবসা করে টুইটার। যা পরের বছর ৪৮ শতাংশ বেড়ে হয় ৭১ কোটি ডলার। কিন্তু লাভের হিসাবে প্রতিষ্ঠানটির অবস্থানকে ভালো বলা কোনো সুযোগই নেই। ২০১৪ সালের শেষ প্রান্তিকে প্রতিষ্ঠানটি ১২ কোটি ৫০ লাখ ডলারের লোকসানের মুখে পড়ে। পরের বছর কিছুটা উন্নতি হলেও লাভের মুখ দেখা সম্ভব হয়নি, ক্ষতির অংকটা ২৮ শতাংশ কমে দাড়াঁয় ৯ কোটিতে।

২০১৫ সালে তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির গ্রাহক সংখ্যা ৩০ কোটি ৭০ লাখ থাকলেও, পরের প্রান্তিকে তা কমে ৩০ কোটি ৫০ লাখ হয়ে যায়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top