শিরোনাম

বৃহস্পতিবার, ডিসেম্বর 8, 2016 - কম্পিউটার সোর্সে রূপালী চাঁদের ডেল আল্ট্রাবুক | বৃহস্পতিবার, ডিসেম্বর 8, 2016 - বিসিএস কম্পিউটার সিটিতে আসুস উইন্টার ফেসটিভ্যাল | বৃহস্পতিবার, ডিসেম্বর 8, 2016 - দেশের মোবাইল বাজারে সিম্ফনির নতুন দুটি স্মার্টফোন | বৃহস্পতিবার, ডিসেম্বর 8, 2016 - ওয়াই-ফাইয়ের স্মার্ট বাড়ি সজাতে পারেন মনের মত | বৃহস্পতিবার, ডিসেম্বর 8, 2016 - বাংলালিংক এবং সিম্ফনি’র Roar E80 স্মার্টফোন সাথে ১৮জিবি ফ্রি ইন্টারনেট | বুধবার, ডিসেম্বর 7, 2016 - বিয়ে উপলক্ষে স্যামসাং ইলেকট্রনিক্স পণ্যে অফার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - স্টিভ জবসের নামে নামকরণ ও কর ফাঁকির অভিযোগ | বুধবার, ডিসেম্বর 7, 2016 - মুক্তিযুদ্ধের বীরত্বগাথা নিয়ে গ্রামীণফোনের ডিজিটাল ভিডিও তথ্যভান্ডার | বুধবার, ডিসেম্বর 7, 2016 - বাগডুম ডটকম এর গ্রাহকদের মোবাইল পেমেন্ট সুবিধা দিবে শিওরক্যাশ   | বুধবার, ডিসেম্বর 7, 2016 - ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আওয়ার অফ কোড |
প্রথম পাতা / স্থানীয় খবর / বিএসপিপি’র সাথে মাননীয় তথ্য মন্ত্রীর মতবিনিময় সভা
বিএসপিপি’র সাথে মাননীয় তথ্য মন্ত্রীর মতবিনিময় সভা

বিএসপিপি’র সাথে মাননীয় তথ্য মন্ত্রীর মতবিনিময় সভা

inuবৃহ:বার সকাল ১০টায় বাংলাদেশ  প্রেস ইনস্টিটিউট সেমিনার কক্ষে বাংলাদেশ সাপ্তাহিক পত্রিকা সম্পাদক পরিষদ(বিএসপিপি)’র নব নির্বাচিত নেতৃবৃন্দের সাথে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু এমপির এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বিএসপিপি’র কেন্দ্রীয় চেয়ারম্যান রিন্টু আনোয়ারের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো: মমতাজ উদ্দিন আহমেদ, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ লিয়াকত আলী খান, বাংলাদেশ প্রেস ইনিস্টিটিউটের মহাপরিচালক মো: শাহ আলমগীরসহ বিএসপিপি’র নব নির্বাচিত কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে বিএসপিপি’র পক্ষ থেকে দেশে প্রকাশিত সকল সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক পত্রিকার স্বার্থে ১৪ দফা দাবী উপস্থাপন করেন সংগঠনের মহাসচিব মো: আলী আকবর।

বিএসপিপি’র ১৪ দফা–

১। দেশে প্রকাশিত সকল সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক পত্রিকাকে জাতীয় দিবসগুলোতে নিয়মিত ক্রোড়পত্র দেওয়ার বিষয়টি নিশ্চিত এবং সরকারী সকল বিজ্ঞাপন নীতিমালায় দৈনিক পত্রিকার ন্যায় সাপ্তাহিক পত্রিকা অর্ন্তভূক্ত করে প্রজ্ঞাপন জারি করার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

২। মাননীয় প্রধান মন্ত্রী কর্তৃক জাতীয় প্রেসক্লাবে ভিত্তিপ্রস্তর স্থাপনকৃত বঙ্গবন্ধু মিডিয়া সেন্টারের বহুতল ভবনে বাংলাদেশ সাপ্তাহিক পত্রিকা সম্পাদক পরিষদ(বিএসপিপি)’র জন্য অংশদারীত্বের ভিত্তিতে স্থান বরাদ্ধ ও সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক পত্রিকার সম্পাদকদের জাতীয় প্রেস ক্লাবের সদস্যপদ নিশ্চিত করতে হবে।

৩। প্রেস কাউন্সিল, প্রেস ইনস্টিটিউট, ওয়েজবোর্ড, সেন্সর বোর্ড ও তথ্য অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরের সকল কমিটিতে সাপ্তাহিক পত্রিকার সম্পাদকদের সংগঠন সাপ্তাহিক পত্রিকা  সম্পাদক পরিষদ(বিএসপিপি)’র পক্ষ থেকে কমপক্ষে দুই জন করে সদস্যকে অন্তর্ভূক্ত করতে হবে।

৪। দৈনিক পত্রিকার ন্যায় সারাদেশ থেকে প্রকাশিত সকল সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক  পত্রিকাগুলোকে টেন্ডার নোটিশ, প্রদর্শনী বিজ্ঞাপনসহ যাবতীয় বিজ্ঞাপন প্রদানের কার্যকরী  ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

৫। ঢাকাসহ দেশের সকল জেলা থেকে প্রকাশিত সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক পত্রিকার সম্পাদকদেরকে মিডিয়াভূক্তির আগে অন্তত একটি করে অস্থায়ী এ্যাক্রেডিটেশন কার্ড প্রদান নিশ্চিত করতে হবে।

৬। দৈনিক পত্রিকার ন্যায় সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক পত্রিকার বিজ্ঞাপন রেট বৃদ্ধি করতে হবে। বিজ্ঞাপনের বিল থেকে সার্ভিস চার্জ ব্যতিত সকল ভ্যাট-ট্যাক্স কর্তনের হার কমাতে হবে।

৭। মিডিয়াভূক্ত সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক পত্রিকাগুলোকে দৈনিক পত্রিকার ন্যায় কাগজের কোটা বরাদ্দ এবং গেজেটভূক্ত করতে হবে।

৮। মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী ও মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দদের রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক অনুষ্ঠান গুলোতে দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে দেশ বিদেশে বিভিন্ন কর্মসূচীতে ইলেকট্রনিক মিডিয়া ও দৈনিক পত্রিকার সম্পাদক ও সাংবাদিকদের পাশাপাশি বাংলাদেশ সাপ্তাহিক পত্রিকা সম্পাদক পরিষদ(বিএসপিপি)’র অর্ন্তভূক্ত সম্পাদকদের প্রতিনিধিত্ব করার সুযোগ সৃষ্টি এবং দেশে রাষ্ট্রিয় বিভিন্ন অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৯। সাপ্তাহিক পত্রিকায় প্রকাশিত কোন কোন সংবাদের প্রেক্ষিতে সংক্ষুব্দ ব্যক্তি আদালতে সম্পাদকদের বিরুদ্ধে ফৌজদারী ও মানহানীসহ অজামিনযোগ্য বিভিন্ন ধারায় মামলা করে থাকে। এক্ষেত্রে সংক্ষুব্দ ব্যক্তি যাতে বাংলাদেশ প্রেস কাউন্সিলের অনুমোদন ব্যতিত মামলা করতে না পারে, সে বিষয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

১০। বাংলাদেশ প্রেস কাউন্সিলকে আরো শক্তিশালী করার জন্য যুগোপযোগী আইন প্রনয়ণ করতে হবে। সম্পাদক/সাংবাদিকদের বিরুদ্ধে সকল মামলা মোকদ্দমা বাংলাদেশ প্রেস কাউন্সিল কর্তৃক নিস্পত্তি করতে হবে।

১১। সাপ্তাহিক পত্রিকাগুলোর জন্য মিডিয়া পল্লী সৃষ্টি করে অফিস ও প্রেস নির্মাণের জন্য স্থায়ী  প্লট বরাদ্দের বন্দোবস্ত দিতে হবে। সরকারের সাংবাদিক কল্যাণ ট্রাষ্টে বাংলাদেশ সাপ্তাহিক পত্রিকা সম্পাদক পরিষদ(বিএসপিপি)’র অর্ন্তভূক্ত সকল সম্পাদকদের কোটা সংরক্ষণ করে আর্থিক সহায়তা নিশ্চিত করতে হবে।

১২। বাংলাদেশ সাপ্তাহিক পত্রিকা সম্পাদক পরিষদ(বিএসপিপি)’র অর্ন্তভূক্ত সকল সম্পাদকদের আবাসন সমস্যা সমাধানের লক্ষে রাজউকসহ সরকারের অন্যান্য দপ্তরে প্রস্তাবিত প্রকল্পে প্লট/ফ্ল্যাট বরাদ্দের কোটা চালু করতে হবে।

১৩। বাংলাদেশ সাপ্তাহিক পত্রিকা সম্পাদক পরিষদ(বিএসপিপি)’র সদস্যদের জন্য সরকারের সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে অসুস্থ্য, চিকিৎসা ও ঝুঁকি ভাতাসহ বিদেশে উন্নত চিকিৎসার ব্যবস্থা করার কার্যকরি ব্যবস্থা গ্রহণ করতে হবে।

১৪। দৈনিক পত্রিকার সম্পাদকদের ন্যায় সাপ্তাহিক পত্রিকার সম্পাদকদেরকেও ১ম শ্রেণীর মর্যাদাসহ সত্যায়ন করার ক্ষমতা প্রদান করতে হবে। পাশাপাশি তাদের সন্তানদের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কোটা ভিত্তিক ভর্তি ও গেজেট অন্তরভূক্তির মাধ্যমে সরকারী বিভিন্ন দপ্তর অধিদপ্তরে কোটা ভিত্তিক চাকুরীর ব্যবস্থা গ্রহণ করার কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

মাননীয় তথ্য মন্ত্রী বিএসপিপি’র দাবী গুলোর যখাযথ কার্যকরী ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top