ঢাকা | মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯ |
৩০ °সে
|
বাংলা কনভার্টার
walton

নৌপরিবহন অধিদফতরের ভুয়া ওয়েবসাইট বানিয়ে কোটি টাকা প্রতারণা

নৌপরিবহন অধিদফতরের ভুয়া ওয়েবসাইট বানিয়ে কোটি টাকা প্রতারণা
নৌপরিবহন অধিদফতরের ভুয়া ওয়েবসাইট বানিয়ে কোটি টাকা প্রতারণা

নৌপরিবহন অধিদফতরের ভুয়া ওয়েবসাইট বানিয়ে অধিদফতরের জাল সার্টিফিকেট তৈরি ও আপলোড করে আন্তর্জাতিক জাহাজে চাকরি দেওয়ার নামে প্রতারণা করে কোটি টাকা হাতিয়ে নিয়েছে একটি চক্র। এই অভিযোগে ওই চক্রের ৫ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে রাজধানীর উত্তরখানে ‘ওরিয়েন্টাল গ্লোবাল ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমি’ নামক প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সিরাজুল আজাদসহ এই প্রতারণা চক্রের ৫ জনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার অপর আসামিরা হলেন- কথিত এই প্রতিষ্ঠানের ডিরেক্টর মঞ্জুরুল আজাদ (৩২), তারিকুল আজাদ (৩০), আইটি অফিসার রাশেদুল ইসলাম (৩০) ও প্রাক্তন আইটি অফিসার মোহাম্মদ সোহেল রানা (২৯)। তাদের কাছ থেকে দুটি ল্যাপটপ, দুইটি এইচডিডি হার্ডডিস্ক, ২টি এসএসডি হার্ডডিস্ক, একটি পেনড্রাইভ, ৬টি মোবাইল ফোনসহ বেশকিছু আলামত জব্দ করা হয়।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান।

সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছেন, আসামিদের কাছ থেকে নকল ওয়েবসাইট তৈরির কাজে ব্যবহৃত কম্পিউটারের বিভিন্ন ডাটাবেস সার্ভারে ইন্সটল করা অবস্থায় পাওয়া যায়। যেখানে সিওপি নম্বর সম্বলিত ১২০ এর অধিক সার্টিফিকেটের তথ্য বিভিন্ন সময়ে আপলোড করা হয়েছে। এই ১২০টি সিওপি সার্টিফিকেট তারা এখন পর্যন্ত বিক্রি করেছে।

তিনি বলেন, চক্রটি প্রথমে ডোমেইন-হোস্টিং কিনে নৌপরিবহন মন্ত্রণালয়ের আদলে একটি ওয়েবসাইট তৈরি করে। পরে এই ওয়েবসাইটের মাধ্যমে বিজ্ঞপ্তি দেয় যে মার্চেন্ট শিপে চাকরিতে আগ্রহী নাবিকদের বিভিন্ন যোগ্যতা সনদ প্রদান করা হবে। এই বিজ্ঞপ্তি দেখে নাবিকরা তাদের কাছে সনদের জন্য যায়। পরে চক্রটি ৩-৭ লাখ টাকার বিনিময়ে নাবিকদের কাছে বিভিন্ন পেশাগত নকল সনদ বিক্রি করে। এভাবে চক্রটি নকল সনদ বিক্রি করে কোটি টাকা হাতিয়ে নেয়।

সিআইডির এই কর্মকর্তা বলেন, গ্রেফতারকৃতদের মধ্য সোহেল রানা দক্ষ ওয়েব ডেভেলপার ও ডিজাইনার। তার মাধ্যমে সরকারি সনদের হুবহু জালিয়াতি কপি তৈরি করে চক্রটি। পরে এসব নকল সনদ তারা জাহাজে চাকরিপ্রত্যাশী নাবিকদের কাছে উচ্চমূল্যে বিক্রি করতো।

নৌপরিবহন অধিদফতর,ভুয়া ওয়েবসাইট,প্রতারণা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়