ঢাকা | শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার

গ্লোবাল সাইবার নিরাপত্তা সূচকে এবার ২৫ ধাপ এগোল বাংলাদেশ

গ্লোবাল সাইবার নিরাপত্তা সূচকে এবার ২৫ ধাপ এগোল বাংলাদেশ
গ্লোবাল সাইবার নিরাপত্তা সূচকে এবার ২৫ ধাপ এগোল বাংলাদেশ

অতি সম্প্রতি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি -আইসিটি-র জন্য জাতিসংঘের বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক টেলিযোগযোগ ইউনিয়ন (আইটিইউ) এর সাইবার নিরাপত্তা সূচক (গ্লোবাল সাইবার সিকিউরিটি ইনডেক্স—ভার্শন ৪, ২০২১) প্রকাশিত হয়েছে।

এবার আন্তর্জাতিক সাইবার নিরাপত্তা সূচকে আগের থেকে অনেকটাই এগিয়েছে বাংলাদেশ। আগের ৭৮তম অবস্থান থেকে এবার ৫৩তম স্থানে এগিয়ে এসেছে বাংলাদেশ। বাংলাদেশের পয়েন্ট ৮১ দশমিক ২৭।

তালিকায় স্থান পাওয়া দেশগুলোর মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্ততি এবং সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সংকট ব্যবস্থাপনায় তত্পরতা মূল্যায়ন করে সূচকটি তৈরি করেছে আন্তর্জাতিক টেলিযোগযোগ ইউনিয়ন (আইটিইউ)।

আইটিইউয়ের ওয়েবসাইটে প্রকাশিত সূচক অনুযায়ী, ১০০ স্কোর পেয়ে প্রথম অবস্থানে আছে ইউনাইটেড স্টেটস অব আমেরিকা। ৯৯ দশমিক ৫৪ স্কোর পেয়ে যৌথভাবে ২য় অবস্থানে রয়েছে ইংল্যান্ড ও সৌদি আরব এবং ৯৯ দশমিক ৪৮ স্কোর পেয়ে তৃতীয় হয়েছে এস্তোনিয়া।

আন্তর্জাতিক টেলিযোগযোগ ইউনিয়ন (আইটিইউ) তালিকায় বাংলাদেশ (৮১ দশমিক ২৭) এশিয়া-প্যাসিফিক রিজিওনাল রাঙ্কিংয়ে ১১তম অবস্থানে রয়েছে।

এ অঞ্চলের মধ্যে কোরিয়া ও সিঙ্গাপুর ৯৮ দশমিক ৫২ স্কোর পেয়ে ১ম অবস্থানে রয়েছে এবং মালয়েশিয়া এবং জাপান যথাক্রমে ৯৮ দশমিক ৬ এবং ৯৭ দশমিক ৮২ স্কোর পেয়ে ২য় ও ৩য় এশিয়া-প্যাসিফিক রিজিওনাল রাঙ্কিংয়ে রয়েছে ।

বাংলাদেশের সরকারের সাইবার সিকিউরিটি নিয়ে কাজ করা বিজিডি ই-গভ সার্ট এর প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, ‘এটা সাইবার নিরাপত্তা বিধানে বাংলাদেশের ধারাবাহিক সক্ষমতারই প্রতিফলন, যা ভবিষ্যতে আরো দক্ষতার সাথে সাইবার হামলা প্রতিহত করতে উত্সাহিত করবে’।

গ্লোবাল সাইবার নিরাপত্তা সূচক,বাংলাদেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়