ঢাকা | বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮ |
২৬ °সে
|
বাংলা কনভার্টার

সাইবার হামলায় ইরানের রেলওয়ে সেবা বিঘ্নিত

সাইবার হামলায় ইরানের রেলওয়ে সেবা বিঘ্নিত
সাইবার হামলায় ইরানের রেলওয়ে সেবা বিঘ্নিত

রাষ্ট্রীয় রেলওয়ে প্রতিষ্ঠানের এক দিন পরই সাইবার হামলার কবলে পড়েছে ইরানের পরিবহন মন্ত্রণালয়ের ওয়েবসাইট।

রয়টার্সের প্রতিবেদন বলছে, আক্রমণ চালানো হয়েছে দেশটির ‘মিনিস্ট্রি অফ রোডস অ্যান্ড আরবান ডেভেলপমেন্টের’ কর্মীদের কম্পিউটার সিস্টেমকে লক্ষ্য করে। এতে করে অফলাইনে চলে গেছে মন্ত্রণালয়টির পোর্টাল এবং সাব-পোর্টাল সাইটগুলো।

সাইবার হামলার জন্য কারা দায়ী হতে পারে, সে ব্যাপারে কিছু জানায়নি ইরান। কোনো মুক্তিপণ দাবি করা হয়েছে কি না তা-ও এখনও জানা যায়নি। শুক্রবার গোটা ব্যাপারটি প্রভাব ফেলেছে ইরানের রেল সেবায়। হ্যাকাররা স্টেশন বোর্ডে ভুয়া বিলম্ব নোটিশ ছড়িয়ে দিয়েছে। সরকার পরিচালিত রেলওয়ে প্রতিষ্ঠান বলছে, শুধু পর্দা আক্রান্ত হয়েছে এবং ট্রেন স্বাভাবিকভাবে চলাচল করেছে।

ইরানের টেলিযোগাযোগ মন্ত্রী মোহাম্মত জাভেদ আজারি-জাহরোমি শনিবার সতর্কতা জানিয়েছেন, কম্পিউটার সিস্টেমের ত্রুটি ঠিক না করা হলে সম্ভাব্য র‌্যানসমওয়্যার হামলার মুখে পড়তে হতে পারে।

গত বছরে শেষের দিকে হ্যাকাররা ইরানের দুটি সরকারি কাঠামোতে হামলা চালিয়েছিল। সে সময় ইরান এ খবর জানালেও বিস্তারিত কিছু বলেনি। ফলে লক্ষ্যবস্তু কোন কাঠামো ছিল বা জড়িত কারা, সে ব্যাপারগুলো অজানাই রয়ে গেছে।

ইরান জানিয়েছে, অনলাইন হামলার ব্যাপারে তারা সতর্ক রয়েছে। এর আগে এ ধরনের হামলার দায় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে দিয়েছে দেশটি। অন্যদিকে, যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা শক্তি ইরানের বিরুদ্ধে আঙুল তুলেছিল তাদের নেটওয়ার্কে বিঘ্ন সৃষ্টি ও অনুপ্রবেশের জন্য।

সাইবার হামলা,ইরান
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়