ঢাকা | শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ |
৩২ °সে
|
বাংলা কনভার্টার

সবাই বাসা থেকে কাজ করছে বলেই সাইবার আক্রমন বাড়ছে

সবাই বাসা থেকে কাজ করছে বলেই সাইবার আক্রমন বাড়ছে
সবাই বাসা থেকে কাজ করছে বলেই সাইবার আক্রমন বাড়ছে

করোনা মহামারীতে বেড়েছে বাসা থেকে কাজের হার। বিশ্বের অনেক দেশেই নতুন স্বাভাবিক হিসেবে ধরা হচ্ছে গোটা বিষয়টিকে। সম্প্রতি ফিনানশিয়াল স্ট্যাবিলিটি বোর্ড (এফএসবি) জানিয়েছে, মহামারীতে বাসা থেকে কাজ সাইবার আক্রমণের নতুন রাস্তা উন্মোচন করে দিয়েছে।

রয়টার্স উল্লেখ করেছে, আর্থিক প্রতিষ্ঠানকে সাইবার হামলার এ উর্ধ্বগতির সময়টিতে নিজ নিজ প্রতিরক্ষা বাড়ানোর পরামর্শও দিয়েছে এফএসবি। সংস্থাটি জি২০ দলভুক্ত রাষ্ট্রগুলোর মধ্যে আর্থিক নীতিমালা সমন্বয়কের দায়িত্ব পালন করে থাকে। ধারণা করা হচ্ছে, মহামারী চলে গেলেও আর্থিক সেবা শিল্পে এবং অন্যান্য খাতে অন্য কোনো কাঠামোতে বাসা থেকে কাজ বজায় থাকবে।

“অধিকাংশ সাইবার গঠনকাঠামো কখনও এমন কোনো দৃশ্য কল্পনা করেনি যেখানে প্রায় গোটা বিশ্ব দূর থেকে কাজ করবে এবং সাইবার হুমকিদাতারা এ পরিস্থিতির সুযোগ নেবে।” – জি২০ মন্ত্রী ও কেন্ত্রীয় ব্যাংকের উদ্দেশ্যে লেখা এক প্রতিবেদনে লিখেছে এফএসবি।

সংস্থাটি আরও জানিয়েছে, কোভিড-১৯ এর মুখে ২০০৮ সালের পর এবারই প্রথম কঠোর আর্থিক নীতি প্রয়োগের বড় পরীক্ষা দিতে হয়েছে গোটা খাতকে এবং অধিকাংশ খাত ভালোভাবেই উতরে গেছে।

বিশ্বের অনেক দেশে লকডাউন শিথিল হতে থাকলেও অনেক প্রতিষ্ঠান-ই কর্মীদেরকে সপ্তাহে কয়েক দিন স্থায়ীভাবে বাসা থেকে কাজের সুযোগ করে দিচ্ছে। বাকি সময় কার্যালয়ে আসতে বলছে।

এফএসবি উল্লেখ করেছে, গত বছরের ফেব্রুয়ারিতেও ফিশিং, ম্যালওয়্যার ও র‌্যানসমওয়্যারের আক্রমণের সংখ্যা ছিল প্রতি সপ্তাহে পাঁচ হাজারেরও কম। অথচ এ বছর এপ্রিলের শেষে তা বেড়ে দাঁড়িয়েছে প্রতি সপ্তাহে দুই লাখেরও বেশি।

এফএসবি বলছে, “আর্থিক প্রতিষ্ঠান সাধারণত স্থিতিস্থাপক হিসেবে থাকে। তবে, তাদের সাইবার ঝুঁকি ব্যবস্থাপনা প্রক্রিয়া, সাইবার ঘটনার ব্যাপারে জানানো, উত্তর দেওয়া এবং সামাল দেওয়ার মতো কর্মকাণ্ড প্রশ্নে সমন্বয় বিবেচনা করা প্রয়োজন, এর পাশাপাশি জটিল তৃতীয় পক্ষীয় সেবাদাতার ব্যবস্থাপনা প্রয়োজন, যেমন ক্লাউড সেবা।”

বাসা থেকে কাজ,work from home,সাইবার আক্রমন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়