ঢাকা | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার

এক্সবক্স : এএমডির কাছে ধর্না দিচ্ছে মাইক্রোসফট

এক্সবক্স : এএমডির কাছে ধর্না দিচ্ছে মাইক্রোসফট
এক্সবক্স

মহামারিতে বাড়িতে থাকার পাশাপাশি নিশ্চিত ভাবে বেড়েছে গেমিং প্রবণতা। কিন্তু সাম্প্রতিক সময়ে কনসোল হাতে পাওয়া কঠিন হয়ে উঠেছে। নভেম্বরে উন্মোচনের পর থেকেই সনির প্লেস্টেশন ফাইভ এবং মাইক্রোসফটের এক্সবক্স সিরিজ এক্স এবং সিরিজ এস কনসোলের চাহিদা বেড়েছে ব্যাপক। কিন্তু সরবরাহ নেই।

তাই যারা সতর্কতার সঙ্গে রিস্টক এবং কনসোলের জন্য সেকেন্ড হ্যান্ড তালিকা পর্যবেক্ষণ করেন সেই সকল গ্রাহকরাও এখন হতাশ।

গত সপ্তাহে এক্সবক্স লাইভ প্রোগ্রামিং পরিচালক ল্যারি হরিবের সাথে এক পডকাস্ট সাক্ষাৎকারে এক্সবক্স ঘাটতির কথা স্বীকার করেছেন মাইক্রোসফটের গেমিং বিভাগের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ফিল স্পেন্সার। বক্তব্যে ঘাটতি মেটাতে তিনি চিপমেকার এএমডির সাহায্য চেয়েছেন। কেননা, শুধুমাত্র এএমডি এক্সবক্স কনসোলের জন্য প্রসেসর এবং গ্রাফিক্স চিপ তৈরি করে।

গত সপ্তাহে তিনি এএমডির সিইও লিসা সু’র সাথে এ বিষয়ে ফোনে কথা বলেছেন এবং কীভাবে এই সঙ্কট মেটানো যায় সেজন্য ক্রমাগত আলাপ চালিয়ে যাচ্ছেন বলেও জানান স্পেন্সর।

তবে কীভাবে আরো দ্রুততম সময়ে বাড়তি প্রসেসর ও গ্রাফিক্স কার্ড পাওয়া সম্ভব হবে সে বিষয়ে খোলাসা করেননি তিনি। একইভাবে এএমডিও এ বিষয়ে মুখে কুলুপ এটেই আছে।

এক্সবক্স ওয়েবসাইট অনুসারে সিরিজ এক্স এবং সিরিজ এস কনসোলের স্টক ফুরিয়ে গেছে। খুচরা বিক্রেতাদের কাছেও নেই। আর এই ঘাটতি এই বসন্ত পর্যন্ত থাকতে পারে।

যদিও নভেম্বর মাসেই মাইক্রোসফট এবং সনি ইচ্ছাকৃতভাবে কনসোলের উৎপাদন সীমিত করে মুনাফা বাড়াতে পায়তারা করছে বলে আগাম জানিয়েছিলেন কিছু বিশ্লেষক।

তবে সিএনএনকে দেয়া পডকাস্ট সাক্ষাৎকারে এক্সবক্সের পক্ষ থেকে এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

এক্সবক্স
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়