ঢাকা | বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৯ |
২১ °সে
|
বাংলা কনভার্টার
walton

ফ্রিল্যান্সাররা পাবেন ৪% প্রণোদনা

ফ্রিল্যান্সাররা পাবেন ৪% প্রণোদনা
ফ্রিল্যান্সাররা পাবেন ৪% প্রণোদনা

শিগগিরি অনলাইন মার্কেট প্লেস প্লাটফর্মে কাজ করলে ফ্রিল্যান্সারদের ৪% প্রণোদনা দিতে যাচ্ছে সরকার। এজন্য মার্কেটপ্লেসগুলোর একটি তালিকা করা হচ্ছে। এই তালিকায় ১০৬ টি ফ্রিল্যান্সার মার্কেটপ্লেসের নাম রয়েছে। তালিকাটি আইসিটি খাত সংশ্লিষ্ট সংগঠনগুলোর কাছে পাঠানো হয়েছে। তাদের মতামতের ভিত্তিতে চূড়ান্ত হবে এই তালিকাটি। এ বিষয়ে আগামী সোমবার (২৯ নভেম্বর) একটি বৈঠক হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

অবশ্য গত ১৮ নভেম্বর ডিজিটাল নিরাপত্তা এজেন্সির কার্যালয়ে অনুষ্ঠিত সভায় এই ফ্রিল্যান্সার মার্কেটপ্লেসগুলোর নাম প্রস্তাব করা হয় বেসিস এবং ই-ক্যাব থেকে। ওই সভায় ই-ক্যাবের পক্ষ থেকে এই কাজে সার্বিক সহযোগিতার পাশাপাশি কিছু সম্পূরক প্রস্তাব দেয়া হয় বলে জানিয়েছেন বৈঠকে অংশ নেয়া ই-ক্যাব জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম শোভন।

তিনি জানিয়েছেন, বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটি (বিএফডিএস) সদস্যদের প্রথম পর্যায়ে এই প্রণোদনা সুবিধা পাবেন। অবশ্য এজন্য অবশ্যই ওই সদস্যে ফ্রিল্যান্সার আইডি কার্ড থাকতে হবে। এর বাইরেও যারা রয়েছেন তাদেরকে ফ্রিল্যান্সার আইডি কার্ড দিতে ৬ ধাপের সিলেবাসে পরীক্ষা নেয়ার মাধ্যমে ফ্রিল্যান্সারদের নাম তালিকভূক্ত করার উদ্যোগ নিয়েছে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ)। পরীক্ষার ভিত্তিতে ফ্রিল্যান্সারদের নাম তালিকাভূক্ত করার পর তাদের আয়ের ওপর ভিত্তি করেই এই প্রণোদনা দেয়া হবে।

সূত্রমতে, তালিকায় আপওয়ার্ক, ফাইবার, ফ্রিল্যান্সার, পিপল পার আওয়ার, গুরু, টপটাল, ফ্লেক্সজব, ৯৯ ডিজাইনস, ইনভাটো স্টুডিও, ৯৯ ডিজাইন, রেভ, সিজি ট্রেডার, ডিজাইন ক্রাউড, প্রজ, কোডমেন্টর, ডিজাইনহিল, বার্ক, উই ওয়ার্ক রিমোটলি, ক্লিক ওয়ার্কার, ক্রাউড স্প্রিং, গোল্যান্স, স্ক্রিবেন্ডি, স্ক্রাইবাই, আর্কডেভ, টপকোডার, টাস্ক র‌্যাবিট, ওয়ার্ক মার্কেট, ট্র্যান্সলেটরক্যাফে, সিওক্ল্যার্কস, কন্টেন্টলি, ডিজাইন কনটেস্ট, স্ক্রিপ্টেড, এক্সপ্লেস, ফ্রিল্যান্স রাইটিং, রাইটার্সওয়ার্ক, আওয়ার্স লোগো এর মতো প্রতিষ্ঠান রয়েছে।

এ বিষয়ে বিএফডিএ মহাসচিব মাহফুজ আহমেদ-কে ফোন করা হলে তিনি তাৎক্ষণিকভাবে কোনো কিছু বলতে রাজি হননি। তিনি ই-মেইলে অথবা সরাসরি যোগাযোগ করার পরামর্শ দিয়েছেন।

প্রসঙ্গত, এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে গত সেপ্টেম্বর মাসে প্রকাশিত এক নির্দেশনায় সফটওয়্যার ও আইটিইএস সেবা রপ্তানির বিপরীতে ব্যক্তি পর্যায়ের ফ্রিল্যান্সারদের জন্য এফই সার্কুলার নং ৩ এর বরাত দিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ স্বীকৃত অনলাইন মার্কেট প্লেস থেকে অর্জিত আয় দেশে প্রত্যাবাসন নিশ্চিত হয়ে ব্যক্তি পর্যায়ের ফ্রিল্যান্সার রফতানি ভর্তুকির অধীনে আনা হয়। এজন্য বাণিজ্য মন্ত্রণালয় অনুমোদিত সংশ্লিষ্ট রফতানিকারক সংগঠনের সদস্য হওয়া অথবা আইসিটি বিভাগের প্রত্যয়নের বাধ্যবাধকতা রাখা হয়। এক্ষেত্রে রফতানি মূল্য প্রত্যাবসানের ৩৬০ দিনের মধ্যে আবেদন করার নিয়ম বেধে দেয়া হয়।

ফ্রিল্যান্সার,৪% প্রণোদনা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়