ঢাকা | শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার

নয়েজ ক্যানসেলিং প্রযুক্তি নিয়ে বোস'র কোয়াইটকমফোর্ট ৪৫ হেডফোন

নয়েজ ক্যানসেলিং প্রযুক্তি নিয়ে বোস'র কোয়াইটকমফোর্ট ৪৫ হেডফোন
নয়েজ ক্যানসেলিং প্রযুক্তি নিয়ে বোস'র কোয়াইটকমফোর্ট ৪৫ হেডফোন

অ্যাকুস্টিক নয়েজ ক্যানসেলেশন, অ্যাওয়ার মোডসহ উন্নত সব অডিও প্রযুক্তিসংবলিত নতুন হেডফোন উন্মুক্ত করেছে মার্কিন অডিও ইকুইপমেন্ট প্রতিষ্ঠান বোস। বোস কোয়াইটকমফোর্ট ৪৫ নামে এ হেডফোন বাজারে পাওয়া যাবে। এতে থাকা অ্যাকোস্টিক নয়েজ ক্যানসেলিং প্রযুক্তি ইয়ারকাপে থাকা ক্ষুদ্রাকৃতির মাইক্রোফোন ব্যবহারের মাধ্যমে আশপাশ থেকে আসা নয়েজ ফিল্টার করে থাকে।

বোস কোয়াইটকমফোর্ট ৪৫ হেডফোনে অ্যাকোস্টিক নয়েজ ক্যানসেলেশন, অ্যাওয়্যার মোড ছাড়াও ভয়েস কলে পরিষ্কার শব্দ সরবরাহের জন্য নয়েজ রিজেকটিং অ্যালগরিদম রয়েছে। ব্যবহারকারীরা অ্যাকোস্টিক নয়েজ ক্যানসেলেশন মোডে কোয়াইট মোড ও অ্যাওয়ার মোড ব্যবহার করতে পারবেন। কোয়াইট মোডে ইয়ারকাপে থাকা মাইক্রোফোন সব ধরনের শব্দ ফিল্টার করবে। কিন্তু অ্যাওয়ার মোড পারিপার্শ্বিক কিছু শব্দ ব্যবহারকারীর কাছে পৌঁছে দেবে।

বোস কোয়াইটকমফোর্ট ৪৫ হেডফোনে যে ব্যাটারি রয়েছে, একবারের চার্জে তা ২৪ ঘণ্টা ব্যবহার করা যাবে বলে দাবি প্রতিষ্ঠানটির। হেডফোনটিতে চার্জ প্রদানে ইউএসবি টাইপ সি চার্জিং পোর্ট ও ক্যাবল রয়েছে। যার মাধ্যমে মাত্র আড়াই ঘণ্টায় পরিপূর্ণ চার্জ দেয়া সম্ভব। এছাড়াও ১৫ মিনিটের চার্জে হেডফোনটি আড়াই ঘণ্টা প্লেব্যাক করতে সক্ষম বলেও জানায় প্রতিষ্ঠানটি। ওয়্যারড মোডে ব্যবহারের জন্য হেডফোনের সঙ্গে অডিও ক্যাবলও দেয়া হয়েছে।

নতুন এ হেডফোনটির ওজন ৪৪৫ গ্রাম। এতে ব্লুটুথ ভার্সন ৫.১ ব্যবহার করা হয়েছে। যার মাধ্যমে ৩০ ফুট দূরত্ব পর্যন্ত ওয়্যারলেস সংযোগ পাওয়া যাবে বলে জানা গেছে। হেডফোনের হেডব্যান্ডটি কাচ পরিপূর্ণ নাইলন দিয়ে তৈরি করা হয়েছে। যে কারণে এটি নিচে পড়ে গেলেও ক্ষতিগ্রস্ত হবে না। আরামদায়ক ব্যবহারের জন্য হেডফোনের ইয়ারবাডসগুলো সিনথেটিক লেদার দিয়ে তৈরি করা হয়েছে।

বোস কোয়াইটকমফোর্ট ৪৫ হেডফোনে উচ্চমানের শব্দ তরঙ্গ উৎপাদনের জন্য ট্রিপোর্ট অ্যাকোস্টিক আর্কিটেকচার ও ভলিউম অপটিমাইজড অ্যাকটিভ ইকিউ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। হেডফোনে চারটি এক্সটারনাল মাইক্রোফোন রয়েছে। কথোপকথনের সময় ভালো শব্দ তরঙ্গ উৎপাদনে এ মাইক্রোফোন নয়েজ দূর করে থাকে।

বোস মিউজিক অ্যাপের সঙ্গে হেডফোনটি যুক্ত থাকে। অ্যাপের মাধ্যমে ভয়েস অ্যাসিস্ট্যান্ট সহায়তার পাশাপাশি একই সঙ্গে দুটি ডিভাইসে সংযোগ স্থাপনের সুবিধা পাওয়া যায়। বাজারে কালো ও ধূসর সাদা রঙে হেডফোনটি পাওয়া যাবে। এর বাজারমূল্য ২৮ হাজার থেকে ৩৬ হাজার টাকার মধ্যে হতে পারে।

কোয়াইটকমফোর্ট ৪৫,Bose QuietComfort 45,Bose,হেডফোন,বোস
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়