ঢাকা | মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

ফেসবুকের কাছে ১৫০ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ চায় রোহিঙ্গারা

ফেসবুকের কাছে ১৫০ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ চায় রোহিঙ্গারা
ফেসবুকের কাছে ১৫০ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ চায় রোহিঙ্গারা

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বা মেটার প্ল্যাটফর্মগুলোতে রোহিঙ্গাদের বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য ছড়ানোর অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে বসবাস করা কয়েক ডজন রোহিঙ্গা শরণার্থী। এজন্য ক্ষতিপূরণ হিসেবে রোহিঙ্গারা ১৫০ বিলিয়ন ডলার দাবি করেছে।

অভিযোগে রয়টার্স নিউজ এজেন্সির একটি তদন্তে প্রকাশিত ফেসবুক পোস্টগুলোকে উদ্ধৃত করেছেন তারা। এর মধ্যে ২০১৩ সালের একটি পোস্টে লেখা ছিল: “হিটলার ইহুদিদের সাথে যা করেছিল আমাদেরও তাদের সাথে তা করতে হবে।”

অন্য একটি পোস্টে লেখা: “তাদেরকে আগুন দিয়ে জ্বালিয়ে দাও যাতে তারা দ্রুত আল্লাহর সাথে দেখা করতে পারে।”

এসব অভিযোগের ভিত্তিতে মার্কিন যুক্তরাষ্ট্রের আইনজীবীরা সান ফ্রান্সিসকোতে ফেসবুকের বিরুদ্ধে একটি আইনি অভিযোগ দায়ের করেছেন।

এছাড়াও যুক্তরাজ্যের কয়েকজন শরণার্থীর পক্ষে ব্রিটিশ একটি ল’ ফার্ম ফেসবুককে একটি চিঠি দিয়েছে। সেই চিঠিতে স্পষ্ট করে তিনটি অভিযোগ উল্লেখ করা হয়েছে। এগুলো হলো-

১. রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা ও বিদ্বেষমূলক বক্তব্য ছড়াতে ফেসবুক অ্যালগরিদমের ব্যবহার;

২. মডারেটর ও ফ্যাক্ট চেকারদের মধ্যে ‘বিনিয়োগ করতে ব্যর্থ’ হওয়া, যারা মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল;

৩. তারা রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা উসকে দেয় এমন পোস্ট সরিয়ে ফেলতে বা ডিলিট করতে ব্যর্থ হয়েছে এবং বিভিন্ন দাতব্য সংস্থা ও গণমাধ্যমের সতর্কতা সত্ত্বেও এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়া।

তবে, এই অভিযোগের কোনো তাৎক্ষণিক জবাব দেয়নি মেটা।

ফেসবুক,১৫০ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ,রোহিঙ্গা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়