ঢাকা | বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ |
২৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

পূর্ব সতর্কতা ছাড়াই বাংলাদেশিদের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হচ্ছে

পূর্ব সতর্কতা ছাড়াই বাংলাদেশিদের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হচ্ছে
পূর্ব সতর্কতা ছাড়াই বাংলাদেশিদের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হচ্ছে

সাম্প্রতিক সময়ে বিশেষ করে বাংলাদেশে অনেকের ফেসবুক অ্যাকাউন্ট সাময়িক বন্ধ করে দেওয়ার ঘটনা বেড়েছে। স্থানীয় ব্যবহারকারীদের মতে, অ্যাকাউন্টের মালিকের দেওয়া অপর্যাপ্ত ব্যক্তিগত তথ্যের কারণে ফেসবুক কোনো পূর্ব সতর্কতা ছাড়াই অ্যাকাউন্ট বন্ধ করে দিচ্ছে।

বেশ কয়েকজন ব্যবহারকারী দাবি করেছেন তারা যখন আইডিতে লগ ইন করতে চাচ্ছেন তখন সতর্ক করা হচ্ছে, ফেসবুক তাদের আইডি ভেরিফাই করতে চায়। ভেরিফিকেশনের জন্য জাতীয় পরিচয়পত্রের নম্বর বা সরকারের ইস্যু করা কোনো নথি দিতে বলা হচ্ছে। প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দেওয়ার পরে যদি এনআইডি, জন্ম তারিখ বা বয়সের সঙ্গে অমিল পাওয়া যায়, তবে অ্যাকাউন্টটি সাময়িক বন্ধ করে দেওয়া হচ্ছে।

প্রথম ধাপে ফেসবুক পরিচয় নিশ্চিত করতে বলছে। বলা হচ্ছে অ্যাকাউন্ট লগ আউট হয়ে গেছে এবং পরবর্তী ধাপে অগ্রসর না হওয়া পর্যন্ত অ্যাকাউন্ট সচল হবে না।

ভ্যারিফিকেশন পূরণ না হলে বা ডকুমেন্ট অপর্যাপ্ত হলে বা তথ্যের অমিল হলে অ্যাকাউন্ট বন্ধ থাকছে।

অ্যাকাউন্ট বন্ধ হয়ে হওয়ার পর তৃতীয় ধাপে সমস্যা সমাধানে ফেসবুক সহায়তা কেন্দ্রে যোগাযোগ করার কথা বলা হচ্ছে। অ্যাকাউন্টে আপলোড করা তথ্য ডাউনলোড করার অনুমতি দিচ্ছে ফেসবুক।

কিছু ব্যবহারকারী জানিয়েছেন, কিছু প্রযুক্তি ফার্ম এবং ডিজিটাল সংস্থা যাদের অ্যাকাউন্টে সমস্যা হচ্ছে তাদেরকে আইডি যাচাই করা অথবা বন্ধ হয়ে যাওয়া অ্যাকাউন্টগুলো পুনরুদ্ধারে মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে এই পরিস্থিতির সুবিধা নিচ্ছে।

এই ধরনের বন্ধ অ্যাকাউন্ট সচল করতে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ কাজ করবে না। জাতীয় পরিচয়পত্রের সঙ্গে সাময়িক বন্ধ হয়ে যাওয়া অ্যাকাউন্টগুলোর তথ্যের মিল থাকলে তবেই সেগুলো সচল হচ্ছে।

এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি।

ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়