সাবধান! নেটফ্লিক্স এ ছবি দেখার চক্করে হ্যাক হয়ে যেতে পারে পুরো হোয়াটসঅ্যাপ ডেটা

সাবধান! নেটফ্লিক্স এ ছবি দেখার চক্করে হ্যাক হয়ে যেতে পারে পুরো হোয়াটসঅ্যাপ ডেটা
সাবধান! নেটফ্লিক্স এ ছবি দেখার চক্করে হ্যাক হয়ে যেতে পারে পুরো হোয়াটসঅ্যাপ ডেটা

বিনাপয়সায় কি আর নেটফ্লিক্স দেখা যায়?

এত দিন পর্যন্ত যেত অবশ্য ! অন্যের লগ-ইন আইডি আর পাসওয়ার্ড কাজে লাগিয়ে! তবে এর ফলে যে বিপুল পরিমাণ লোকসানের বোঝা টানতে হচ্ছে, তার জন্য পাসওয়ার্ড শেয়ারিং নিয়ে কড়া পদক্ষেপ করতে চলেছে সংস্থা। ফলে ওই রাস্তা বন্ধ। কিন্তু সংস্থা নিজে কি আর মাঝে মধ্যে বিনামূল্যে দেখার সুযোগ দেয় না ইউজারদের?

এখনও পর্যন্ত এই সুবিধা নেটফ্লিক্স দিয়েছে মাত্র দু'দিনের জন্য। কিন্তু যাঁরা গুগল প্লে স্টোর-এ দু'মাসের জন্য বিনামূল্যে নেটফ্লিক্স প্রিমিয়াম ব্যবহারের অ্যাপ দেখেছেন, তাঁদের সতর্ক থাকার প্রয়োজন আছে। কেন না, এই অফার সংস্থা দিচ্ছে না। দিচ্ছে এক ক্লোনিং অ্যাপ। মানে, এই অ্যাপ ডাউনলোড করলে হ্যাকাররা হাতিয়ে নেবে সব ব্যক্তিগত তথ্য। এমনকি পুরো নেটফ্লিক্স ডেটা বেহাত হয়ে যাবে!

চেক পয়েন্ট নামে এক ব্লগে সম্প্রতি উঠে এসেছে এই তথ্য। জানা গিয়েছে যে এই ক্লোনিং অ্যাপটির নাম ফ্লিক্সঅনলাইন (FlixOnline)। এর কার্যকলাপ সম্পর্কে লেখালিখি শুরু হওয়ার পরে তা গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। কিন্তু তার মধ্যেই মোট ৫০০ বার এই অ্যাপ না কি ডাউনলোড করা হয়ে গিয়েছে বিশ্বের নানা প্রান্তে।

আপাতদৃষ্টিতে দেখলে ডাউনলোডের সংখ্যাটা খুব একটা বেশি নয়। কিন্তু সর্বনাশ যা হওয়ার তা ঘটে গিয়েছে বলেই দাবি করছে চেক পয়েন্ট। কেন না এই অ্যাপ ডাউনলোড হওয়ার পরেই ইউজারের কাছ থেকে একে সব অ্যাপের উপরে রাখার পারমিশন চায়। বিনামূল্যে নেটফ্লিক্স দেখার লোভে ইউজাররাও সেই সম্মতি দিচ্ছন। আর তার পরেই শুরু হচ্ছে এর সর্বনাশা কার্যকলাপ!

কেন না, পরের ধাপে নানা ফ্রড লগ-ইন স্ক্রিন জেনারেট করছে এই অ্যাপ। আর তার সূত্র ধরে ইউজারের ফোনে থাকা সব ব্যক্তিগত তথ্য চলে যাচ্ছে এই অ্যাপের হাতে, বিশেষ করে নিশানা করা হচ্ছে হোয়াটসঅ্যাপ-কে, বাদ যাচ্ছে না ব্যাঙ্কের তথ্যও। পাশাপাশি এটি ইউজারদের ব্যাটারি অপটিমাইজেশন এড়িয়ে যেতে বলছে। সেই সূত্র ধরে অ্যান্ড্রয়েডের ব্যাটারি অ্যান্ড মেমোরি অপটিমাইজেশন সার্ভিসকে বুড়ো আঙুল দেখিয়ে নিজের কাজ সারছে ফ্লিক্সঅনলাইন।

শুধু এটুকুই নয়, একই সঙ্গে এই অ্যাপ নিজে থেকে হোয়াটসঅ্যাপ মেসেজের উত্তরও পাঠাচ্ছে! নানা লিঙ্ক পাঠাচ্ছে ইউজারের হোয়াটসঅ্যাপ-এ থাকা অন্য ব্যক্তিদের। সেই সব লিঙ্ক এবং টেক্সটের সূত্র ধরে অন্যদের ফোনেও সক্রিয় থাকছে এই অ্যাপের গতিবিধি। সব মিলিয়ে এখনও পর্যন্ত ঠিক কতটা ক্ষতি করে উঠতে পেরেছে ফ্লিক্সঅনলাইন, তা এখনই হিসেব করে উঠতে পারেনি চেক পয়েন্ট। তবে তদন্ত চলছে। আর সেই সূত্রেই এই অ্যাপ চোখে পড়লে তার থেকে সাবধান হওয়ার আবেদন জানিয়েছে ব্লগ।

নেটফ্লিক্স,হোয়াটসঅ্যাপ,হ্যাক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়