ঢাকা | বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮ |
২৬ °সে
|
বাংলা কনভার্টার

ফ্রান্সের পত্রিকাগুলোর সঙ্গে আলোচনায় না বসায় গুগলেকে ৬০ কোটি ডলার জরিমানা

ফ্রান্সের পত্রিকাগুলোর সঙ্গে আলোচনায় না বসায় গুগলেকে ৬০ কোটি ডলার জরিমানা
ফ্রান্সের পত্রিকাগুলোর সঙ্গে আলোচনায় না বসায় গুগলেকে ৬০ কোটি ডলার জরিমানা

ফ্রান্সের এন্টিট্রাস্ট সংস্থা মঙ্গলবার অ্যালফাবেটের গুগলকে ৫০ কোটি ইউরো বা প্রায় ৬০ কোটি ডলার জরিমানা করেছে। কপিরাইট নিয়ে দেশটির সংবাদ প্রকাশকদের সঙ্গে আলোচনার পথ বের করায় ব্যর্থতার জন্য এ জরিমানার মুখে পড়লো গুগল।

সংবাদমাধ্যমগুলোর সঙ্গে আরও আয় ভাগ করে নেওয়ার জন্য গুগল এবং ফেইসবুকের মতো অনলাইন প্ল্যাটফর্মগুলোর ওপর ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপের মধ্যে জরিমানার এই রায় এলো বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

গুগলকে এখন আগামী দুই মাসের মধ্যে প্রস্তাব নিয়ে আসতে হবে, কীভাবে এটি সংবাদ সংস্থা এবং অন্যান্য প্রকাশকদেরকে তাদের সংবাদ ব্যবহারের জন্য ক্ষতিপূরণ দেবে। এটি করতে ফের ব্যর্থতার জন্য গুগলকে প্রতিদিন নয় লাখ ইউরো পর্যন্ত অতিরিক্ত জরিমানার মুখোমুখি হতে হবে।

এই রায়ে খুব হতাশা প্রকাশ করলেও গুগল বলছে তারা এটি মেনে নিচ্ছে।

“আমাদের উদ্দেশ্য একই রয়েছে, আমরা একটি সুনির্দিষ্ট চুক্তি করেই পাতা ওল্টাতে চাই। আমরা ফরাসি প্রতিযোগিতা কর্তৃপক্ষের প্রতিক্রিয়া বিবেচনায় নেব এবং সে অনুসারে আমাদের প্রস্তাবগুলো সাজাবো।”

গুগলের একজন মুখপাত্র যোগ করেন, “আমরা পুরো বিচারিক প্রক্রিয়াজুড়ে সৎ বিশ্বাসে কাজ করেছি। এই জরিমানা আমাদের একটি চুক্তিতে পৌঁছানোর যে প্রচেষ্টা, সেটি এবং আমাদের প্ল্যাটফর্মে সংবাদ কীভাবে কাজ করে তা বিবেচনায় নেয়নি।”

সংবাদ প্রকাশক এপিআইজি, এসইপিএম এবং এএফপি'র অভিযোগ, ইউরোপীয় ইউনিয়নের “প্রতিবেশীর অধিকার” শীর্ষক সাম্প্রতিক একটি নির্দেশনার আলোকে প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি অনলাইনে সংবাদ সামগ্রীর পারিশ্রমিক প্রশ্নে আলোচনার ভিত্তি খোঁজার লক্ষ্যে সৎ বিশ্বাসে আলোচনা করতে ব্যর্থ হয়েছে।

যে কোনো সংবাদ প্রকাশক পরিশ্রমিক প্রশ্নে গুগলের সঙ্গে বসতে চাইলে গুগল তিন মাসের মধ্যে আলোচনা শুরু করবে - ইউরোপীয় ইউনিয়নের এই আদেশ গুগল মেনেছে কি না সেটিই ছিল এই মামলার মূল প্রশ্ন।

"যখন কর্তৃপক্ষ কোন প্রতিষ্ঠানের জন্য একটি বাধ্যবাধকতা নির্ধারণ করে দেয়, তখন সদিচ্ছা এবং আইনের বাধ্যবাধকতা- দুটি দিক থেকেই সেটি সম্মানের সঙ্গে মেনে চলা উচিৎ। দুর্ভাগ্যবশত সেটি এখানে ঘটেনি।" -- এক বিবৃতিতে অ্যান্টিট্রাস্ট প্রধান ইসাবেল ডি সিলভা বলেন। তিনি যোগ করেন, তার সংস্থা এটাও বিবেচনায় নিয়েছে যে, গুগল প্রকাশকদের সঙ্গে আলোচনায় সৎ বিশ্বাসে কাজ করেনি।

এপিআইজি এই বছরের শুরুতেই গুগলের সঙ্গে একটি ফ্রেমওয়ার্ক চুক্তি স্বাক্ষর করেছে। তা সত্ত্বেও ল্যো ফিগারো এবং ল্যো মদঁসহ বেশিরভাগ মুদ্রিত ফরাসী সংবাদ প্রকাশনার প্রতিনিধি সংগঠনটি মামলার বাদী হিসেবে ছিল।

রয়টার্সের দেখা এক নথি অনুসারে, কপিরাইট প্রশ্নে ওই ফ্রেমওয়ার্কের অধীনে গুগল তিন বছরে ১২১টি ফরাসি সংবাদ প্রকাশনাকে সাত কোটি ৬০ লাখ ডলার দিতে সম্মত হয়েছে।

তবে ওই ফ্রেমওয়ার্ক এখনও ইউরোপের অ্যান্টিট্রাস্ট সংস্থার অনুমোদন পায়নি।

ফ্রান্স,গুগলেকে ৬০ কোটি ডলার জরিমানা,গুগল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়