ঢাকা | সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯ |
৩০ °সে
|
বাংলা কনভার্টার
walton

শুরুর দিনের ইকমার্স লজিস্টিক এবং পরিশ্রমের সার্থকতা

শুরুর দিনের ইকমার্স লজিস্টিক এবং পরিশ্রমের সার্থকতা
বিপ্লব ঘোষ রাহুল

কাজল রেখা ফেসবুকে তার এলাকার বিভিন্ন বিখ্যাত পণ্য বিক্রি করেন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ফরমাশ আসে তার। এখন দেশের বাইরে থেকেও ফরমাশ পান। কিন্তু কাজল রেখা ব্যবসা বড় করতে পারছেন না। তার বড় সমস্যা লজিস্টিক। তার পণ্য নিরাপদে ক্রেতার কাছে পৌঁছে দেবে কে? কীভাবে গ্রাহক আস্থা তৈরি হবে? এরজন্য প্রয়োজন নিভরযোগ্য ও আস্থা রাখা মতো লজিস্টিক ও ডেলিভারি সেবা। কাজল রেখার সেই ভরসার নাম ইকুরিয়ার। দেশে কুরিয়ার সেবার ক্ষেত্রে সফল স্টাটআপ হিসেবে ইকুরিয়ারের নাম হয়তো সবার জানা। একইসংগে এর উদ্যোক্তা বিপ্লব ঘোষ রাহুল তথ্য প্রযুক্তি ও ই-কমার্স খাতের পরিচিত মুখ। বিপ্লব বলেন, বাংলাদেশের সবচেয়ে বিশ্বস্ত অন-ডিমান্ড লাস্ট মাইল লজিস্টিক নেটওয়ার্ক ইকুরিয়ার। যা দিচ্ছে উন্নত প্রযুক্তিসম্পন্ন ওয়ান-স্টপ ডেলিভারী সল্যুশন। ২০১৪ সালে এর যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি বিশ্বমানে পরিকাঠামো, উন্নত মানের লজিস্টিক অপারেশন্স ও কাটিং-এজ প্রযুক্তির দক্ষতার মাধ্যমে দেশের ই-কমার্সের জন্য সর্ববৃহৎ অপারেটিং সিস্টেম হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার লক্ষ্যস্থির করে।

গ্রাহক অভিজ্ঞতা ও খরচ যুক্তিসঙ্গত করার মাধ্যমে বাংলাদেশে হোম ডেলিভারী, স্টোর পিক-আপ এবং রিটার্ন সার্ভিসের সুবিধা-সহ একটি ভিন্নধর্মী নেটওয়ার্ক তৈরিতে ইকুরিয়ারই প্রথম। ৪৫টি অফিস এবং ১৬০০ এরও বেশি কর্মী রয়েছে। এছাড়া ৫০ টি চ্যানেল পার্টনার যারা ২৫ হাজারেরও বেশি প্রতিষ্ঠান ও ব্যবসায় সেবা দিয়ে থাকে।

ইকুরিয়ারের এক সেবাগ্রহীতার ভাষ্য, ক্ষুদ্র থেকে বৃহৎ যেকোনও প্রতিষ্ঠানের ছোট থেকে বড় যেকোনও পণ্য ট্র্যাক-সিস্টেমের আওতায় রেখে পণ্যের নিরাপত্তা নিশ্চিত করাই প্রমাণ করে যে ইকুরিয়ার অন্যান্য ডেলিভারি প্রতিষ্ঠান থেকে আলাদা। প্রতিষ্ঠানটির নতুন সেবাগুলো সত্যিই চমৎকার এবং পণ্য ডেলিভারির ক্ষেত্রে দেশে নতুন এক অধ্যায় শুরু করেছে ইকুরিয়ার।

ইকুরিয়ার’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী বিপ্লব ঘোষ রাহুল বলেন, ইকুরিয়ার গ্রাহকদের জন্য সব সময় সেরামানের সেবা ও লজিস্টিক সলিউশন্স নিয়ে আসতে প্রতিশ্রুতিবদ্ধ। ইকুরিয়ার গত ৫ বছর যাবত উন্নত প্রযুক্তি সমৃদ্ধ লজিস্টিক সেবা নিয়ে আসার ক্ষেত্রে অগ্রগামী ভূমিকা পালন করছে।

লজিস্টিক ইন্ডাস্ট্রিকে ঢেলে সাজানোর লক্ষ্যে ডেলিভারি সেবায় চালু করেছে অ্যান্ড-টু-অ্যান্ড-৩৬০ পোর্টফলিও। নতুন সেবাগুলো হলো এয়ার পার্সেল, লাইন হল, করপোরেট ডেলিভারি, মার্চেন্ট ডেলিভারি, পার্সন টু পার্সন (পিটুপি) ডেলিভারি এবং ওয়্যারহাউজ সার্ভিস।

সব সেবাতেই অ্যান্ড টু অ্যান্ড ট্র্যাকিং সুবিধা রয়েছে যা করপোরেট, মার্চেন্ট এবং সাধারণ গ্রাহককে তাদের সব ধরনের ডেলিভারি চাহিদাকে এক ছাতার নিচে নিয়ে এসেছে। ডেলিভারির গতি বৃদ্ধি, সহজলভ্যতা ও যথার্থতা নিশ্চিত করার জন্যই নতুন এসব সেবা নিয়ে আসা হয়েছে। এছাড়া ওয়্যারহাউজ সেবাটি স্টোরেজ সলিউশনস নিশ্চিত করবে।

ই-কমার্স খাতের বতমান অগ্রগতিতে ভালো লজিস্টিক সেবা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করেন বিপ্লব। এ ছাড়া পুরো ইকোসিস্টেমকে আরও উন্নত করার কথাও বলেন তিনি। এজন্য সবাইকে সংগে নিয়ে পথ চলার ইচ্ছা পোষণ করেন এই উদ্যোক্তা।

ইকমার্স,বিপ্লব ঘোষ রাহুল,ইকুরিয়ার
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়