ঢাকা | বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯ |
৩০ °সে
|
বাংলা কনভার্টার
walton

কমলা হ্যারিস-জাকারবার্গসহ ২৯ মার্কিন নাগরিকের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

কমলা হ্যারিস-জাকারবার্গসহ ২৯ মার্কিন নাগরিকের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা
কমলা হ্যারিস-জাকারবার্গসহ ২৯ মার্কিন নাগরিকের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গসহ ২৯ মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া।

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা অব্যাহত রয়েছে। পশ্চিমাদের কঠোর নিষেধাজ্ঞার বিপরীতে ব্যবস্থা নিচ্ছে রাশিয়াও। জানা গেছে, রাশিয়ার সরকারি কর্মকর্তা ও তাদের পরিবারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর প্রতিশোধ নিতেই ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গসহ ২৯ মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। ফলে তারা এখন থেকে রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। রাশিয়ান সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, যুক্তরাষ্ট্রের নির্বাহী কর্মকর্তা, ব্যবসায়ী, বিশেষজ্ঞ ও সাংবাদিকদের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। রাশিয়ার সরকারি কর্মকর্তা, বিজ্ঞানী, সাংস্কৃতিক ও ব্যবসায়িক ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় এ পাল্টা পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানানো হয়।

এদিকে চলমান যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনকে আরও ৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়ার নতুন হামলা মোকাবিলায় ইউক্রেনকে এ প্যাকেজের আওতায় ভারী অস্ত্র সরবরাহ করা হবে বলেও জানানো হয়।

বাইডেন বলেন, সামরিক সহায়তা ছাড়াও ইউক্রেন সরকারকে সরাসরি ৫০ কোটি ডলারের অর্থনৈতিক সহায়তা দেওয়া হবে। যুক্তরাষ্ট্রের বন্দরে রাশিয়ার জাহাজ নিষিদ্ধ করা হবে বলেও জানানো তিনি।

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানা এক মাস ধরে উত্তেজনা চলার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। ছয় সপ্তাহের বেশি সময় ধরে রাশিয়ার সেনাদের সঙ্গে ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর তীব্র লড়াই চলছে। দুই পক্ষের লড়াইয়ে বহু হতাহতের ঘটনা ঘটার পাশপাশি ইউক্রেন ছেড়েছে প্রায় ৩০ লাখ মানুষ।

কমলা হ্যারিস,জাকারবার্গ,রাশিয়ার নিষেধাজ্ঞা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়