ঢাকা | মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯ |
৩১ °সে
|
বাংলা কনভার্টার
walton

ই-মেইল প্রেরকের লোকেশন বের করবেন যেভাবে

ই-মেইল প্রেরকের লোকেশন বের করবেন যেভাবে
ই-মেইল প্রেরকের লোকেশন বের করবেন যেভাবে

ব্যক্তিগত তথ্য আদান-প্রদানের জন্য এখন সবচেয়ে বেশি নিরাপদ মাধ্যম হচ্ছে ই-মেইল। টেক জায়ান্ট গুগলও এই সুবিধা এনেছে বহুদিন আগেই। গুগলের জিমেইল ব্যবহারকারী আছেন পুরো বিশ্বেই।

কমবেশি সবাই ইমেল বা জিমেইল ব্যবহার করেন। অনেক সময় আমাদের কাছে এমনকিছু জিমেইল এসে পৌঁছায় যেগুলোর লোকেশন জানাটা খুবই দরকার। কোথা থেকে এলো মেলটি তা জানার চেষ্টা করেন অনেকেই। তবে বেশির ভাগ সময়ই জিমেইল বা অন্য কোনো মাধ্যম তাদের প্ল্যাটফর্মে আসা ই-মেইলের লোকেশন জানায়না।

তারপরও কিছু পদ্ধতি রয়েছে যার মাধ্যমে সহজেই ই-মেইলের লোকেশন জানতে পারবেন। ই-মেইল সেন্ডারের অবস্থান জানার তিনটি উপায় রয়েছে। এর মধ্যে প্রথমটি হল আইপি অ্যাড্রেস ট্র্যাক করা, দ্বিতীয়টি ই-মেইলের আইডি সার্চ করে এবং তৃতীয়টি ফেসবুকের সাহায্যে।

> ই-মেইল আইপি অ্যাড্রেস জানার জন্য আপনাকে যে জিমেইল টি আসবে তার ডান দিকে টাইমের পাশের বোতামটি ক্লিক করতে হবে এবং তারপরে শো অর্জিনাল এ ক্লিক করতে হবে। এবার একটি নতুন ট্যাব খুলবে এবং এখন থেকে আপনি আইপি অ্যাড্রেস পাবেন। এরপর ওই আইপি অ্যাড্রেস আপনি Wolfram Alpha এ গিয়ে সার্চ করতে পারেন। সেখানেই কোম্পানির নাম সহ লোকেশন জানতে পারবেন।

জিমেইল আইডি ধরে লোকেশন জানতে চাইলে আপনাকে pipl’ অথবা ‘Spokio ওয়েবসাইটে যেতে হবে। এখানে ই-মেইল আইডিটি সার্চ করলে লোকেশন জানানো হয়। আবার ফেসবুকের সার্চবারে ইমেল আইডিটি সার্চ করলে কোম্পানির তথ্য চলে আসে।

> বর্তমানে গুগলে সার্চ ইঞ্জিন পাওয়ার হাউজ হিসেবে পরিচিত। সব ধরনের তথ্য আপনি এক নিমিষেই পেয়ে যেতে পারেন গুগলে সার্চের মাধ্যমে। ই-মেইল ঠিকানাটির আসল ব্যবহারকারীকে বের করতে সর্বপ্রথম গুগলে উক্ত মেইল সম্পর্কে সার্চ করুন। কারণ গুগল আপনাকে সব ওয়েবসাইটের একত্রিত ফলাফল দেখাবে। গুগলে সার্চ করার মাধ্যমে আপনি বিনামূল্য সব তথ্য পেতে পারেন।

গুগলে সার্চ করা মাত্র তথ্য পেয়ে যেতে পারেন,গুগল উক্ত ই-মেইলের সঙ্গে সংযুক্ত সকল ঠিকানাকে একত্রিত করে আপনার নিকট প্রদর্শন করবে। তাই বিনামূল্য এবং সবচেয়ে সহজে যে কারোর তথ্য বের করার জন্য গুগলে সার্চ করা লাভজনক। কিন্তু কোনোভাবে যদি গুগল কাজ না করে তবে বিকল্প সার্চ ইঞ্জিনে খুঁজে দেখতে পারেন এর ফলে আপনার কাজটি অবশ্যই হয়ে যাবে।

> ফেসবুক থেকেও বের করতে পারবেন ই-মেইল প্রদানকারীর লোকেশন। ফেসবুকে নিজস্ব তথ্য দিতে অনেকে পছন্দবোধ করেন। তাই কারও ব্যাপারে জানতে হলে ফেসবুক সার্চ বক্সে ই-মেইল ঠিকানা দিয়ে খোঁজ করতে পারেন। আপনি প্রাপ্ত ই-মেইল ঠিকানাটাকে সার্চ বক্সে কপি এবং পেস্ট করে সার্চ বাটনে ক্লিক করলে তথ্য পেয়ে যাবেন। কেউ যদি ওই মেইল আইডি ব্যবহার করে থাকে ফেসবুকের নিজের আইডিতে তবে আপনি তার সকল ছবি এবং তথ্য পেয়ে যাবেন। সেখান থেকে তার লোকেশন জেনে নিতে পারবেন।

ই-মেইল প্রেরকের লোকেশন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়