ঢাকা | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮ |
২৮ °সে
|
বাংলা কনভার্টার

গুগল ফটোস দিয়ে অ্যান্ড্রয়েড ফোনেই করুন ফ্রি ভিডিও এডিটিং

গুগল ফটোস দিয়ে অ্যান্ড্রয়েড ফোনেই করুন ফ্রি ভিডিও এডিটিং
গুগল ফটো দিয়ে অ্যান্ড্রয়েড ফোনেই করুন ফ্রি ভিডিও এডিটিং

ছবি বা ভিডিওকে স্পেশাল করে তোলার জন্য এখন হাজার হাজার সফটওয়্যার বা অ্যাপ রয়েছে। অ্যাপ স্টোর অথবা গুগল প্লে স্টোর খুললেই বিভিন্ন ধরনের এডিটিং অ্যাপ আমাদের সামনে আসে। যদিও বাইরে থেকে ঝা চকচকে দেখানো এই অ্যাপগুলিকে ডাউনলোড করার পর, বেশিরভাগ ক্ষেত্রে এদের কার্যকারিতা দেখে রীতিমতো হতাশ হতে হয়!

তাই ভুলভাল এডিটিং অ্যাপের ভিড়ে যাতে ইউজারদের মোবাইলের স্পেস অযথা নষ্ট না হয় তার জন্য, টেক জায়ান্ট Google তার নিজস্ব Photos অ্যাপে ছবি এডিটিং -এর পাশাপাশি ভিডিও এডিট করার সুবিধেও দিচ্ছে এখন।

এই বছরের ফেব্রুয়ারির প্রথম দিকে শুধুমাত্র আইওএস ভার্সনের জন্য এই নতুন ফিচারটি রোল আউট করা হয়েছিল। তবে এখন অ্যান্ড্রয়েড ইউজাররাও গুগল ফটোস অ্যাপে ভিডিও এডিটিং ফিচার পেয়ে যাবেন ‌।

রিপোর্ট অনুযায়ী, Google Photos অ্যাপে এই নতুন ভিডিও এডিটিং অপশনের সাহায্যে, ভিডিও স্টেবিলাইজিং, ট্রিমিং, রোটেশনিং জাতীয় বিভিন্ন ধরণের বেসিক এডিটিং করা ছাড়াও, ইউজাররা এখানে ফ্রেমিং পরিবর্তন, ক্রপ,পৃথক ফ্রেম এক্সপোর্ট, পার্সপেক্টিভ পরিবর্তন এবং ফিল্টার যোগ করতে সক্ষম হবেন।

এছাড়াও, নিখুঁত ভাবে ভিডিও এডিটিং -এর জন্য, ব্রাইটনেস অ্যাডজাস্ট, স্যাচুরেশন, কন্ট্রাস্ট, স্যাডো, টিন্ট, ওয়ার্মথ -এর মতো আরো ৩০টি কার্যকরী এডিটিং টুলও থাকছে। গুগল জানিয়েছে এই নব্য আগত ভিডিও এডিটিং অ্যাপে AI (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) -এর বিশেষ ফিচার ব্যবহার করে ভিডিওতে থাকা যে কোনো স্টিল ছবির কালার ইচ্ছে মত ব্যালেন্স করতে পারবে ইউজাররা।

তবে একটা কথা না বললেই নয়, ‘গুগল ফটোস,’ নতুন ফিচারের নামে যে ৩০টি ভিডিও এডিটিং টুল যুক্ত করেছে, সেগুলির সাথে অতিরিক্ত আরো বেশ কিছু টুল, ‘KineMaster’, ‘YouCut’ -এর মতো প্লে স্টোরে থাকা বিভিন্ন ভিডিও এডিটিং অ্যাপগুলোতে পাওয়া যায়।

এছাড়াও গুগলের এই ভিডিও এডিটিং অ্যাপে বেশ কিছু কমতি আছে, যা চোখে পড়ার মতো। যেমন অ্যাপলের ‘iMovie’ এর মতো, আপনি যদি একাধিক ভিডিও ক্লিপকেএখানে জুড়তে যান, তবে কিন্তু তা সম্ভব হবে না। তদুপরি, এই নতুন ভিডিও অপশনটি গুগল ফটোস-এর নৈমিত্তিক ইউজারদের জন্য অত্যন্ত কার্যকরী হলেও, এই এডিটিং অ্যাপটি কিন্তু পেশাদারী স্তরে ব্যবহার করার মতো নয়।

যাইহোক উক্ত ‘গুগল ফটোস’ -এর ভিডিও এডিটিং ফিচারটির অ্যাক্সেস পেতে হলে, আপনাকে আপনার গুগল পিক্সেল (Pixel) বা অ্যান্ড্রয়েড ফোনটি থেকে গুগল প্লে -তে গিয়ে অ্যাপটির সর্বশেষ সংস্করণটি (v5.36.0.365895365) আপডেট করে নিতে হবে। কেবলমাত্র এক-দু দিনের অপেক্ষার পরই ইউজারদের হাতের মুঠোয় চলে আসবে ‘গুগল ফোটোস’ -এর ভিডিও এডিটরের ফিচারগুলি।

অ্যান্ড্রয়েড,গুগল ফটো,ভিডিও এডিটিং
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়