ঢাকা | বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮ |
২৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

কম্পিউটারের লগ ইন পাসওয়ার্ড ভুলে গেছেন? উইন্ডোজ ১০-এ লক খোলার উপায় জানুন

কম্পিউটারের লগ ইন পাসওয়ার্ড ভুলে গেছেন?  উইন্ডোজ ১০-এ লক খোলার উপায় জানুন
কম্পিউটারের লগ ইন পাসওয়ার্ড ভুলে গেছেন? উইন্ডোজ ১০-এ লক খোলার উপায় জানুন

উইন্ডোজ ১০-এর কম্পিউটার লক হয়ে গেলে নির্দিষ্ট কয়েকটি উপায়ে সেটি আবার খোলা যায়। লগ ইন ইনফরমেশন এবং পাসওয়ার্ড ভুলে গেলেও নিজেদের নির্দিষ্ট অ্যাকাউন্ট পুনরায় খোলা সম্ভব। এক নজরে দেখে নেওয়া যাক, উইন্ডোজ ১০-এর কম্পিউটারের লক (Reset Password in Windows 10) খোলার উপায়।

রিসেট ইয়োর পাসওয়ার্ড - কম্পিউটার লক হয়ে গেলে সবার আগে নিজেদের পাসওয়ার্ড রিসেট করার ভাবনাই সবার মাথায় আসে। উইন্ডোজ ১০ সব সময় তাদের নির্দিষ্ট মাইক্রোসফট অ্যাকাউন্ট রেজিস্টার ও লগ ইন করতে উৎসাহী করে। উইন্ডোজ ১০-এ লগ ইন করার ক্ষেত্রে সেই পাসওয়ার্ডের দরকার হয়। কিন্তু নিজেদের সেই পাসওয়ার্ড ভুলে গেলে মাইক্রোসফট অ্যাকাউন্টে রিসেট ইয়োর পাসওয়ার্ড এই সুবিধা পাওয়া যায়। তবে এই সুবিধা পাওয়া যায় শুধুমাত্র সেই সব কম্পিউটারে, যেটার সঙ্গে মাইক্রোসফট অ্যাকাউন্ট লিঙ্কড করা রয়েছে।

ক্লিক অন রিসেট ইয়োর পাসওয়ার্ড অন উইন্ডোজ ১০ ( - প্রথমেই রিসেট পাসওয়ার্ড ক্লিক করতে হবে। এই অপশনটি দেখতে পাওয়া যাবে উইন্ডোজ ১০ অ্যাকাউন্টে ভুল পাসওয়ার্ড দেওয়ার পর। এর পর উইন্ডোজ ১০-এর পক্ষ থেকে নানা ধরনের সিকিউরিটি প্রশ্ন করা হবে। অ্যাকাউন্ট সেট করার সময়ই নিজেদেরই সেই সিকিউরিটি প্রশ্নের উত্তর দিতে হয়। এর পর সেই উত্তর ঠিকঠাক দিলেই চেঞ্জ দ্য পাসওয়ার্ড এর অপশনটি পাওয়া যাবে। নিজেদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য এই সিকিউরিটি প্রশ্ন সেট করা হয়েছে।

ইউজ উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেটর -এই অপশনের মাধ্যমে নিজেদের পাসওয়ার্ড রিসেট করার সুবিধা পাওয়া যাবে। উইন্ডোজ অ্যাকাউন্টে আগে লগ ইন করলে উইন্ডোজ অ্যাডমিনিস্ট্রেটরের সুবিধা পাওয়া যাবে। এর মাধ্যমে রিসেট পাসওয়ার্ড অপশনের দ্বারা পুনরায় নিজেদের নির্দিষ্ট অ্যাকাউন্ট খোলা সম্ভব হবে।

ইউজ পাসওয়ার্ড রিসেট ডিস্ক - যদি নিজেদের উইন্ডোজ ১০-এর কম্পিউটারে ফরগটেন পাসওয়ার্ড উইজার্ড সেট করা থাকে, তাহলে পাসওয়ার্ড রিসেট ডিস্ক অপশনটির মাধ্যমে নিজেদের অ্যাকাউন্টে লগ ইন করা যাবে।

রিইন্সটল উইন্ডোজ - এই অপশনটি প্রথমেই সিলেক্ট না করে, উপরের সবকটি অপশনের দ্বারা নিজেদের অ্যাকাউন্টের লক খোলার চেষ্টা করা উচিত। কিন্তু কোনও অপশনই কাজ না করলে তখন এই অপশনটি ব্যবহার করে নিজেদের নির্দিষ্ট অ্যাকাউন্ট খোলা সম্ভব।

পাসওয়ার্ড,উইন্ডোজ ১০
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়