ঢাকা | শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯ |
২৯ °সে
|
বাংলা কনভার্টার
walton

একযোগে আলোকোজ্জ্বল হল পদ্মা সেতু

একযোগে আলোকোজ্জ্বল হল পদ্মা সেতু
একযোগে আলোকোজ্জ্বল হল পদ্মা সেতু

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে প্রথমে ২০৭টি বাতি জ্বালানোর পর এবার একযোগে পুরো সেতুর সড়ক বাতি জ্বালানো হয়েছে।

মঙ্গলবার (১৪ জুন) সন্ধ্যা ৭টার দিকে সেতুর মাওয়া থেকে জাজিরাপ্রান্ত পর্যন্ত সর্বমোট ৪১৫টি বাতি জ্বালানো হয়। মূল সেতুতে ৩২৮টি এবং দুই প্রান্তের সংযোগ সেতুতে ৮৭টি বাতি লাগানো হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের।

জানা গেছে, পদ্মা নদীর তীব্র বাতাস উপেক্ষা করে টিকে থাকার উপযোগী করে স্থাপন করা হয়েছে এসব সড়কবাতি। ১৭৫ ওয়াটের প্রতিটি এলইডি বাতির একটি থেকে আরেকটির দূরত্ব সাড়ে ৩৭ মিটার। এসব বাতি ঘণ্টায় ২০০ কিলোমিটার বাতাসের গতি সহ্য করতে পারে।

২০২১ সালের ২৫ নভেম্বর মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে সেতুর ভায়াডাক্টে প্রথম ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু হয়েছিল। চলতি বছরের ১৮ এপ্রিল এসব ল্যাম্পপোস্ট বসানো ও এরমধ্যে বাতি লাগানোর কাজ শেষ হয়। ৪ জুন পরীক্ষামূলকভাবে প্রথম বৈদ্যুতিক বাতি জ্বালানো হয়। ওইদিন সেতুর ১৪ নম্বর থেকে ১৯ নম্বর পিলারের মাঝামাঝিতে ২৪টি ল্যাম্পপোস্টে বাতি জালানো হয়েছিল। ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুর মূল অংশে ৩২৮টি, জাজিরা প্রান্তের ভায়াডাক্টে ৪৬টি, মাওয়া প্রান্তের ভায়াডাক্টে ৪১টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়েছে।

২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের এই সেতু উদ্বোধন করবেন। সেতুর নির্মাণকাজের সঙ্গে জড়িত শ্রমিক, কর্মকর্তা-কর্মচারীসহ সবার সঙ্গে গ্রুপ ছবিও তুলবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

আলোকোজ্জ্বল,পদ্মা সেতু
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়