ঢাকা | বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮ |
২৬ °সে
|
বাংলা কনভার্টার

বিইএফটিএনঃব্যাংকে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার হচ্ছে না

বিইএফটিএনঃব্যাংকে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার হচ্ছে না
বিইএফটিএনঃব্যাংকে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার হচ্ছে না

প্রযুক্তিগত বিভ্রাটের কারণে সোমবার (১৯ এপ্রিল) বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা বন্ধ রয়েছে। এ কারণে দেশে কার্যরত তফসিলি ব্যাংকগুলোর গ্রাহকরা ইলেকট্রনিক উপায়ে নিজের ব্যাংক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাংকের গ্রাহকের অ্যাকাউন্টে টাকা লেনদেন করতে পারছেন না।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, বিইএফটিএন করতে ব্যাংকগুলোর সমস্যা হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ এই সমস্যার সমাধানে কাজও করছে। আজকের মধ্যেই সমাধান হয়ে যাবে। তবে ব্যাংকগুলোর মধ্যে চেক ক্লিয়ারিং, আরটিজিএস সেবা চালু আছে বলে জানান তিনি।

জানা গেছে, বিইএফটিএন'র মাধ্যমে প্রতিদিন প্রায় দুই হাজার কোটি টাকা লেনদেন হয়। আজ সকাল থেকে এ কার্যক্রম বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন গ্রাহক।

এর আগে কেন্দ্রীয় ব্যাংকের সার্ভারের সমস্যার কারণে ১৩ এপ্রিল থেকে ১৫ এপ্রিল চেক ক্লিয়ারিংসহ কয়েকটি সেবা বন্ধ ছিল। রবিবার (১৮ এপ্রিল) এটি সচল হয়।

প্রসঙ্গত, বিইএফটিএন'র মাধ্যমে গ্রাহকের নিজের ব্যাংক হিসাব থেকে অন্য যেকোনও ব্যাংকের গ্রাহকের অ্যাকাউন্টে টাকা পাঠানো যায়; প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের মাসিক বেতন-ভাতা পরিশোধ করা যায়; গ্রাহকের অ্যাকাউন্টে সরাসরি ডিভিডেন্ট, ইন্টারেস্ট ইত্যাদি জমা করা যায় এবং গ্রাহকের ব্যাংক হিসাব থেকে বিদ্যুৎ, পানি, গ্যাস বিল, ঋণের কিস্তি, বিমার প্রিমিয়াম ইত্যাদি আদায় করা যায়। এ পদ্ধতিতে গ্রাহকের কোনও বাড়তি খরচের প্রয়োজন হয় না।

বিইএফটিএন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়