ঢাকা | শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ |
৩৩ °সে
|
বাংলা কনভার্টার

আজ থেকে কোনও নতুন কার্ড দেবে না মাস্টারকার্ড

আজ থেকে কোনও নতুন কার্ড দেবে না মাস্টারকার্ড
আজ থেকে কোনও নতুন কার্ড দেবে না মাস্টারকার্ড

আজ থেকে ভারতে আর কোনও নতুন ডেবিট ও ক্রেডিট কার্ড ইস্যু করতে পারবে না মাস্টারকার্ড। মাস্টারকার্ড এশিয়া প্যাসিফিকের উপর এই নিষেধাজ্ঞা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(আরবিআই)। আজ থেকে কার্যকর হচ্ছে এই নয়া নিয়ম।

তবে আগে থেকেই যে সব গ্রাহকের কাছে মাস্টারকার্ড আছে এই নতুন নির্দেশিকার ফলে তাঁদের কোনও সমস্যা হবে না বলে আরবিআইয়ের তরফে আশ্বস্ত করা হয়েছে। তাঁদের পরিষেবাও ব্যাহত হবে না বলে জানিয়েছে আরবিআই।

এক নির্দেশিকায় আরবিআই জানিয়েছিল, সব ভারতীয় গ্রাহকের তথ্য শুধুমাত্র দেশের মধ্যেই সীমাবদ্ধ রাখা হবে। আর যে সব বিদেশি সংস্থা গ্লোবাল সার্ভারে গ্রাহকদের তথ্য জমা রাখবে তাও সরিয়ে দিতে হবে। কিন্তু, মাস্টারকার্ডের বিরুদ্ধে অভিযোগ, গ্লোবাল সার্ভারে এখনও ভারতীয়দের তথ্য মজুত করে রেখেছে এই সংস্থা। এমনকী, আরবিআইয়ের নির্দেশ পালন করা নিয়ে কোনও আগ্রহ প্রকাশ করেনি তারা। সেই কারণেই ওই সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেয় আরবিআই। আজ থেকে কোনও নতুন ডেবিট ও ক্রেডিট কার্ড ইস্যু না করার জন্য মাস্টারকার্ডকে নির্দেশ দেওয়া হয়েছে। আমেরিকান এক্সপ্রেস ব্যাঙ্কিং কর্প এবং ডাইনার্স ক্লাব ইন্টারন্যাশনালের পর তৃতীয় বড় সংস্থা হিসেবে নয়া ডেবিট ও ক্রেডিট কার্ড দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞার মুখে পড়েছে মাস্টারকার্ড।

ভারতে একছত্র আধিপত্য বিস্তার করে রয়েছে মাস্টারকার্ড। বেশিরভাগ ডেবিট কার্ডের মধ্যে এক তৃতীয়াংশই মাস্টারকার্ড। একাধিক ক্রেডিট কার্ডও রয়েছে বলে একটি সংবাদ সংস্থার সমীক্ষা অনুযায়ী জানা গিয়েছে। ফসে আরবিআইয়ের এই নয়া নির্দেশিকায় চিন্তার ভাঁজ পড়েছে মাস্টারকার্ড গ্রাহকদের কপালে। অনেকেই ভাবছেন তাঁদের কার্ডও ব্লক করে দেওয়া হবে। যদিও কোনও কার্ড ব্লক করা হবে না বলে আশ্বস্ত করেছে আরবিআই। আগের মতোই নির্ঝঞ্ঝাটে তাঁরা লেনদেন করতে পারবেন বলে জানানো হয়েছে।

তবে এর ফলে ব্যবসা যে ধাক্কা খাবে সেই বিষয়ে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ মাস্টারকার্ডের পরিষেবা বন্ধ করে দেওয়ার ফলে অন্য কোনও সংস্থার সঙ্গে চুক্তি করতে হবে ব্যাঙ্কগুলিকে। সেই প্রক্রিয়া খুব একটা তাড়াতাড়ি কোনওভাবেই হবে না। কারণ এই প্রক্রিয়া শেষ হতে হতেই অনেকটা সময় লেগে যাবে। এছাড়া সব কার্ডগুলিকে পরিবর্তন করতেও অনেকটা সময় লাগবে। তাই বিষয়টা খুব সহজ হবে না বলে জানানো হয়েছে।

মাস্টারকার্ড,নতুন কার্ড দেবে না,রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(আরবিআই),আরবিআই
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়