ঢাকা | বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯ |
২৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

'অমর একুশে বইমেলা-২০২২'

আলোচনায় রাহিতুলের উপন্যাস ‘কল সেন্টারের অপরাজিতা’

আলোচনায় রাহিতুলের উপন্যাস ‘কল সেন্টারের অপরাজিতা’
কল সেন্টার-কর্মীদের হাতে তরুণ সাহিত্যিক ও প্রযুক্তিবিষয়ক সাংবাদিক রাহিতুল ইসলামের উপন্যাস ‘কল সেন্টারের অপরাজিতা’ ছবি : সংগৃহীত

অমর একুশে বইমেলা শুরু হয়েছে আজ মঙ্গলবার। প্রথমা প্রকাশনীর ৩৬নং প্যাভিলিয়নে পাওয়া যাবে তরুণ সাহিত্যিক ও প্রযুক্তিবিষয়ক সাংবাদিক রাহিতুল ইসলামের নতুন উপন্যাস ‘কল সেন্টারের অপরাজিতা’। উপন্যাসটির মূল্য ২০০ টাকা। এছাড়া ২০ শতাংশ ছাড়ে উপন্যাসটি প্রথমা ডটকমেও পাওয়া যাচ্ছে।

বর্তমান বিশ্বে সম্ভাবনাময় পেশাগুলোর মধ্যে কল সেন্টার সার্ভিস অন্যতম। কিন্তু বাংলাদেশে এখনো এই খাতের পেশাজীবীরা যথার্থ স্বীকৃতি পায়নি।উপন্যাসে উঠে এসেছে কল সেন্টার কর্মীদের পেশাগত জীবনের সংগ্রাম এবং সব ধরনের প্রতিকূলতা পেরিয়ে দায়িত্ব পালন করে যাওয়ার অদম্য প্রত্যয়ের গল্প। ‘কল সেন্টারের অপরাজিতা’ উপন্যাসের মূল চরিত্রের নাম অপরাজিতা। এই অপরাজিতা পরাজয় মানে না। আর সব কল সেন্টারের পেশাজীবীদের মতো তাকেও নানান সময় নানান বিড়ম্বনায় পড়তে হয়। সে কীভাবে জীবনের চ্যালেঞ্জগুলো মোকাবিলা করে তাই নিয়েই এ উপন্যাস। সমাজে নতুন পেশার একজন নারীর ভেতর বাইরের বাস্তবতা তুলে ধরা হয়েছে এ উপন্যাসে।

‘কল সেন্টারের অপরাজিতা’ উপন্যাসের লেখক রাহিতুল ইসলামের ১১তম উপন্যাস। এর আগেও দেশের তথ্যপ্রযুক্তি খাতের না-বলা গল্পগুলো তার লেখনীতে তুলে ধরেছিলেন। তার লেখা আউটসোর্সিং ও ভালোবাসার গল্প, কেমন আছে ফ্রিল্যান্সার নাদিয়া?, চরের মাস্টার কম্পিউটার ইঞ্জিনিয়ার, ভালোবাসার হাটবাজার, কীভাবে গড়বেন ফ্রিল্যান্সিং ক্যারিয়ার, হ্যালো ডাক্তার আপা, ফ্রিল্যান্সার সুমনের দিনরাত বইগুলো ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। রাহিতুলের উপন্যাস আউটসোর্সিং ও ভালোবাসার গল্প এবং চরের মাস্টার কম্পিউটার ইঞ্জিনিয়ার অবলম্বনে নির্মিত শর্টফিল্মও ব্যাপক আলোড়ন তুলেছিল তরুণ পাঠক ও দর্শকদের মধ্যে। এছাড়াও আউটসোর্সিং ও ভালোবাসার গল্প বইটি Freelancing and A Tale of Love নামে ইংরেজিতে অনূদিত হয়েছে। এই উপন্যাসের কারণে তিনি পেয়েছেন লেখক হিসেবে জাতীয় ফ্রিল্যান্সিং অ্যাওয়ার্ড ২০১৯।

কল সেন্টারের অপরাজিতা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়