ঢাকা | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ |
২৮ °সে
|
বাংলা কনভার্টার
walton

হারিয়ে যাওয়া ফোন যেভাবে ব্লক করবেন

হারিয়ে যাওয়া ফোন যেভাবে ব্লক করবেন
হারিয়ে যাওয়া ফোন যেভাবে ব্লক করবেন

ডিজিটাল প্রযুক্তি এখন এতটাই উন্নত হয়ে গেছে যে স্মার্টফোনের মাধ্যমেই এখন বাড়িতে বসে সব কিছু করা সম্ভব। আজকাল ইলেকট্রিক বিল দেওয়া, ট্যাক্স জমা দেওয়া থেকে শুরু করে শপিং- সমস্ত কিছুই মোবাইলে পেমেন্ট অ্যাপগুলির মাধ্যমে হয়ে যায়। কিন্তু একবার কি ভেবে দেখেছেন, আপনার মোবাইল ফোনটি চুরি হয়ে গেলে এই সব পেমেন্টসংক্রান্ত তথ্য কত সহজেই অন্য কারো হাতে চলে যেতে পারে? এছাড়া আপনার প্রাইভেসিও এর ফলে নষ্ট হয়। তাই ফোন হারিয়ে গেলে বা চুরি হলে সঙ্গে সঙ্গে ফোনটি ব্লক করে দেওয়া উচিত। এর ফলে অন্য কেউ আপনার ফোন ব্যবহার করতে পারবে না। এমনকি ফোনটি বিক্রিও করতে পারবে না, কারণ ব্লক করা ফোনে কোন নেটওয়ার্ক সাপোর্ট করবে না। তাহলে চলুন দেখে নিই কিভাবে চুরি হওয়া মোবাইল ফোন ব্লক করতে পারবেন।

মোবাইল ফোন ব্লক করার উপায়: মোবাইল ফোন চুরি হওয়ার পর সবার প্রথমে আপনাকে নিকটবর্তী থানায় একটি FIR দায়ের করতে হবে। মোবাইল ফোন চুরির রিপোর্ট অফলাইনের পাশাপাশি অনলাইনেও দায়ের করা যায়। অভিযোগ জানানোর পর অভিযোগকারীকে FIR কপি ও কমপ্লেন নম্বর অবশ্যই নিতে হবে।

এরপর সেন্ট্রাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (CEIR)-এর ওয়েবসাইট ceir.gov.in-এ যেতে হবে। CEIR-এর কাছে দেশের সমস্ত মোবাইল ফোনের তথ্য যেমন ফোন মডেল, সিম এবং IMEI নম্বর থাকে। এর সাহায্যে তারা চুরি যাওয়া মোবাইল ফোন খুঁজে বের করতে পারে। সেই সঙ্গে মোবাইল ফোন ব্লক এবং আনলক করতে পারে।

হারিয়ে যাওয়া ফোন যেভাবে ব্লক করবেন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
Transcend
Vention